রাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ-বিক্ষোভ

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের প্রফেসর এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে পঞ্চম দিনের মত আন্দোলনে উত্তাল হয়েছে ক্যাম্পাস।

বুধবার (২৭ এপ্রিল) সকাল থেকে বিভিন্ন ব্যানারে শিক্ষার্থীরা দফায় দফায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে থেকে মৌন মিছিল বের করে ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে সিনেট ভবনের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে শেষে মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে পৌনে ১১টার দিকে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা।

এসময় মহাসড়কের দু’পাশে প্রায় এক কিলোমিটার জুড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। আধঘণ্টাব্যাপী অবরোধের ফলে এ রুটে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। সড়কে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা হত্যার বিচার দাবিতে বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকে।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে টুকিটাকি চত্বর থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মিছিল বের করা হয়। মিছিলে বিভিন্ন বিভাগের প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেন। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে। আধঘণ্টাব্যাপী সড়ক অবরোধ শেষে শিক্ষার্থীরা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের লিচু তলায় গিয়ে সমাবেশ করে।

সমাবেশ থেকে বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ছাত্র সমাবেশের ডাক দেয়া হয়।

বেলা সোয়া ১১টার দিকে শিক্ষক হত্যার বিচার দাবিতে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থীরা রবীন্দ্র ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান ফটকে গিয়ে সড়ক অবরোধ করে। শিক্ষক হত্যার বিচার দাবি করে তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এসময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ২০ মিনিটি সড়ক অবরোধের পর ঢাকা-রাজশাহী মহাসড়ক প্রদক্ষিণ করে কাজলা গেট হয়ে ক্যাম্পাসে প্রবেশ করে কর্মসূচি শেষ করেন তারা।

এছাড়া প্রায় একই সময়ে হিসাববিজ্ঞান পরিবারের ব্যানারে রবীন্দ্র ভবনের সামনে থেকে এবং ফোকলোর বিভাগের ব্যানারে সিরাজী ভবনের সামনে থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের হয়।

মিছিলগুলো ক্যাম্পাস প্রদক্ষিণ করে নিজ নিজ বিভাগের সামনে গিয়ে শেষ হয়।

এদিকে শিক্ষক হত্যার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা। বেলা সাড়ে ১১টায় দলীয় টেন্ট থেকে মিছিল বের করে তারা। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবারো সেখানে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু ও সাধারণ সম্পাদক খালিদ হাসান বিপ্লবে নেতৃত্বে মিছিলে দু’শতাধিক নেতাকর্মী অংশ নেন।

খবরঃ বাংলানিউজ