রাবির প্যারিস রোডের শিরীষ গাছ কাটার সময় সাধারণ শিক্ষার্থীদের বাধা

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষের নির্দেশে প্যারিস রোডের ঐতিহ্যবাহী গগন শিরীষ গাছ কাটার সময় সাধারণ শিক্ষার্থীরা বাধা দিয়েছে। রবিবার সকালে শ্রমিকেরা কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন গাছটি কাটা শুরু করলে তারা বাধা দেয়। এ ঘটনায় গাছ কাটা আপাতত স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
paris road ru

শিক্ষার্থীরা বলেন, প্যারিস রোডে ঐতিহ্যবাহী গগন শিরীষ গাছ থাকার কারণে এটি বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সুন্দর ও মনোরম রোড। গাছগুলো বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য্য বৃদ্ধি করেছে। ঐতিহ্যবাহী এই গাছ থাকায় শিক্ষার্থীদের বিকালে ঘোড়াফেরা কিংবা পড়াশুনা ,আড্ডা দেয়া সবই এই প্যারিস রোডকে ঘিরে। গতবার ঝড়ে এই প্যারিস রোডের অনেক গাছ ভেঙ্গে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য অনেকটাই নষ্ট গয়ে গেছে।

ফাকা হয়ে যাওয়া প্যারিস রোড পূরণ করতে গাছ লাগানোর পরিবর্তে গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের এ পরিকল্পনার নিন্দা জানিয়ে তারা বলেন, তাদের পরিকল্পনাকে বাস্তবায়ন করতে দেওয়া হবে না এ বিষয়ে রাবি উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ বাংলাদেশের অন্যতম সৌন্দর্যমন্ডিত মসজিদ। তাই মসজিদের নিরাপত্তার কথা বিবেচনা করে গাছ কাটা হচ্ছে।

কারণ গত বছর ঝড়ে মসজিদের উপর গাছ আছড়ে পড়ায় মসজিদের বেশ ক্ষতি হয়েছিল। তাই পুনরায় যাতে মসজিদের ক্ষতি না হয়। তা ছাড়া, বিদ্যুতের লাইনের উপর তা ভেঙ্গে পড়লে দীর্ঘ সময়ের জন্য বিদ্যুত বিভ্রাট দেখা দিতে পারে বলেও জানান তিনি। এসময় তিনি সেখানে নতুন করে গাছ লাগানোর কথা জানান।

Leave a Reply

Your email address will not be published.