রাবির ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম, শুরু ২০ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর থেকে শুরু হচ্ছে। তবে এবার ভর্তি পরীক্ষার ইউনিট নির্ধারণ, ফি এবং প্রশ্নের ধরণসহ বেশক’টি বড় পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া থাকছে না বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ।

বুধবার (২৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিন্ধান্ত নেওয়া হয়।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। দুই ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হবে। এতে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা রাখা হয়েছে।

আবেদনকরা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির ফল বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনের জন্য মনোনীত হবেন। আবেদনের দ্বিতীয় ধাপে এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৯৮০ টাকা।

এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ জিপিএ ৭.০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে। ভর্তিচ্ছুরা ৩টি ইউনিটের কেবল একটিতে আবেদন করতে পারবেন।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজটোয়েন্টিফোর