রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির অপসারণ দাবি

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিভিন্ন অভিযোগে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির অপসারণ দাবি করে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছেন বিভাগের ১১ জন শিক্ষক।

রোববার (০৬ আগস্ট) সকাল ৯টা থেকে পূর্ব ঘোষিত এ কর্মসূচি পালন করছেন তারা। সভাপতির অপসারণ না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তারা।

১১ শিক্ষকের পক্ষে অধ্যাপক এম আমিনুর রহমান জানান, বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাসিমা জামান ও সহকারী অধ্যাপক রুখসানা পারভীন বিভাগের অন্যান্য শিক্ষকদের সম্পর্কে ‘মিথ্যা ও ভিত্তিহীন’ অভিযোগ করে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন। এতে বিভাগের শিক্ষকদের মানহানি হচ্ছে ও বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। শিক্ষার স্বাভাবিক পরিবেশও ব্যাহত হচ্ছে। তার পরিপ্রেক্ষিতেই সভাপতির অপসারণ ও ওই শিক্ষিকার বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালিত হচ্ছে।

এর আগে ২ আগস্ট একই অভিযোগে সভাপতির প্রতি অনাস্থা জানিয়ে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ওই ১১ শিক্ষক।

এদিকে ৩ আগস্ট ওই ১১ শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও অসাদাচারণের অভিযোগ করে উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দেন বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা জামান।

বিভাগের আরেক শিক্ষিকা রুখসানা পারভীন আন্দোলনকারী ১১ শিক্ষকের মধ্যে একজনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন ৩১ জুলাই। এছাড়াও ওই শিক্ষিকার নামে ১১ জন শিক্ষক অপপ্রচার চালাচ্ছেন বলেও অভিযোগ করেন।

পরে ৪ আগস্ট বিভাগের ১৩ জন শিক্ষকের মধ্যে ওই ১১ শিক্ষক সংবাদ সম্মেলন করে সভাপতি ও শিক্ষিকার করা অভিযোগ ‘মিথ্যা ও ভিত্তিহীন’ বলে দাবি করেন। পাল্টাপাল্টি এমন অভিযোগের ফলে অচলাবস্থা দেখা দিয়েছে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে।

খবরঃ বাংলানিউজ