রাবির সিনেট ভবনে ভুল জাতীয় প্রতীক!

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ভুল জাতীয় প্রতীক স্থাপন করা হয়েছে। বাংলাদেশের জাতীয় প্রতীক শাপলা, ধানের শীষ, পাটগাছের পরস্পরযুক্ত পাতা এবং তারকার সমন্বয়ে গঠিত। কিন্তু সিনেট ভবনের অধিবেশনকক্ষে ব্যবহৃত প্রতীকে কেবল শাপলা রয়েছে, অন্য তিনটি নেই।

সিনেট ভবনের মত গুরুত্বপূর্ণ ভবনে দীর্ঘদিন এই ভুল প্রতীক সেঁটে থাকলেও সেদিকে নজর নেই কর্তৃপক্ষের। এমনকি প্রশাসনের কর্তাব্যক্তিদের অনেকেই এই ভুলের বিষয়ে কিছু জানেনও না।

বাংলাদেশ সংবিধানের ৪(৩) অনুচ্ছেদ অনুসারে, বাংলাদেশের জাতীয় প্রতীকের কেন্দ্রে রয়েছে পানিতে ভাসমান একটি শাপলা ফুল। শাপলা ফুলটিকে বেষ্টন করে আছে দুটি ধানের শীষ। চূড়ায় পাট গাছের পরস্পরযুক্ত তিনটি পাতা এবং পাতার উভয় পার্শ্বে দুটি করে মোট চারটি তারকা।

বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে গিয়ে দেখা যায়, সিনেট ভবনের অধিবেশনকক্ষের সামনে মঞ্চের উপরে দেয়ালে জাতীয় প্রতীক স্থাপন করা হয়েছে। প্রতীকের দু’পাশেবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধামন্ত্রী শেখ হাসিনার ছবি রয়েছে।স্থাপিত সোনালি রঙা জাতীয় প্রতীকটিতে রয়েছে পানিতে ভাসমান একটি শাপলা। জাতীয় প্রতীকে অতি-অবশ্যই  থাকার কথা যে দুটি ধানের শীষ, পাটগাছের পরস্পরযুক্ত তিনটি পাতা এবং চারটি তারকা সেসব এতে নেই।

সিনেট ভবনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মামুন-উর-রশিদ বলেন, ‘প্রতীকটির বিষয়ে আমার কিছু জানা নেই। আমি দায়িত্ব নেয়ার পর থেকে প্রতীকটি এমনই দেখছি।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহার সঙ্গে যোগযাযোগ করা হলে তিনি বলেন, ‘সিনেট ভবনের প্রতীকটি ভুল কিনা খোঁজ নিয়ে দেখব। যদি ভুল থাকে তাহলে অবশ্যই ভুল শোধরানো হবে।’

খবরঃ বাংলানিউজ

1 thought on “রাবির সিনেট ভবনে ভুল জাতীয় প্রতীক!

Comments are closed.