রাবির সৌরবিদ্যুৎ নির্মাণে সাশ্রয় হবে ৪৩ কিলো ওয়াট বিদ্যুৎ

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

জাতীয় গ্রিডে বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণ করা হয়েছে ৪৩ কিলো-ওয়াটের সৌর বিদ্যুৎ সোলার প্যানেল। প্রতিটি প্যানেল ৩০০ ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারবে এ পাওয়ার প্লান্টটিতে। এ প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুৎ রাবি অধীনস্থ পিডিবির (পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড) সঞ্চালন লাইনে সরাসরি যুক্ত করা হবে। গ্রেড-টাইপ সিস্টেমে দুই প্রশাসন ভবন ও উপাচার্যের বাসভবনের ছাদে এ সোলারপ্যানেল বসানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসন এই প্রকল্প নির্মাণে গত দুই জানুয়ারি ইলেক্ট্রনিক সোলার পাওয়ার লিমিটেড কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়। কম্পানিটি দরপত্রের মাধ্যমে কাজটি পেয়ে ২৯ লক্ষ ২৭ হাজার নয়শ ৯৯ টাকায় সম্পন্ন করে। এছাড়া সরকার ৮০ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে সোলার প্যানেলটি নির্মাণের জন্য। সোলার প্যানেলটি বিশ বছর বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম।

এ বিষয়ে প্রকৌশল দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এস এম ওবায়দুল ইসলাম বলেন, তেল-গ্যাসের অতিরিক্ত ব্যবহারের ফলে পরিবেশের ক্ষতিকর প্রভাব পড়ছে। কিন্তু সৌর বিদ্যুৎ স্থাপনের ফলে তেল-গ্যাসের ব্যবহার কমছে এতে পরিবেশের ক্ষতির প্রভাব কমে যাচ্ছে। তাছাড়া বাংলাদেশের সৌর বিদ্যুৎ থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব তা যদি তৈরী করা হয় তাহলে আমাদের যে বিদ্যুৎ ঘাটতি তা অনেকটাই কমে যাবে।

তিনি আরো বলেন, জাতীয় গ্রেডে যুক্ত করছে ৪৩ কিলো-ওয়াড সৌর বিদ্যুৎ। সেই লক্ষ্য নিয়েই সরকারের এ পরিকল্পনায় রাবি প্রশাসন এ সৌর বিদ্যুৎ নির্মাণের কাজ করে যাচ্ছে। এ ধরনের কার্যক্রমে রাবির সঙ্গে দেশের জাতীয় অর্থনীতিও উপকৃত হবে বলে মনে করছেন বিশ্বদ্যিালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

খবরঃ দৈনিক সানশাইন