রাবি ভর্তিচ্ছুদের জন্য আরএমপির নির্দেশনা

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ অক্টোবর। পরীক্ষা চলবে ২৬ অক্টোবর পর্যন্ত।

ভর্তি পরীক্ষায় নিরাপত্তা নিয়ে ব্যাপক প্রস্তুতি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)।

রাবি ভর্তিচ্ছুদের মধ্যে সচেতনতা বাড়াতে ইতোমধ্যে আরএমপির নিজস্ব ফেসবুক পেজেও প্রচারণা শুরু করেছে। এতে বলা হয়েছে কোনো ধরনের প্রলোভনে কান দেবে না। মহানগর পুলিশের গোয়েন্দা সদস্যরা গোপনে সব জায়গায় বিচরণ করছে।

ডিবি পুলিশের একটি বিশেষ টিম গুজব রটানোকারী ও ভুয়া প্রশ্নপত্রের সন্ধানে কাজ করছে। ভুয়া প্রশ্নপত্র দিয়ে প্রতারক চক্র আপনাকে বিপদে ফেলতে পারে, এমন সংবাদ বা প্রশ্নপত্র ফাঁসের কথা গোচরীভূত হলে গোপনে পুলিশকে জানানোর অনুরোধ করা হয়েছে।

পরীক্ষার্থীদের সুবিধার জন্য রাবি কর্তৃপক্ষ ও পুলিশের বিভিন্ন হেল্প ডেস্ক, ভবন নির্দেশনা ব্যানার, সিট প্লান ইত্যাদি চোখে পড়ার মত জায়গায় প্রদর্শিত থাকবে। সেখান থেকে সহায়তা নিতে হবে।

ট্রাফিক পুলিশের নির্দেশনা ও রাবির ভেতরে জনস্বার্থে যানবহন চলাচলে নিয়ন্ত্রণ আনা হয়েছে। ট্রাফিক নিয়ম মেনে চলতে হবে। পর্যাপ্ত পুলিশ (সাদা পোশাকসহ) থাকবে, পুলিশের পাশে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন (বিএনসিসি), রোভার স্কাউটস, রেন্জার, স্টুডেন্টস’ কমিউনিটি পুলিশিং সদস্য কাজ করবে।

নিয়ম অনুযায়ী আধুনিক ইলেক্ট্রনিক ও ডিজিটাল ডিভাইস নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করা যাবে না। প্রত্যেক হলে অথবা ভবনে সন্দেহজনক ছেলে-মেয়ে উভয়কে কঠোর পুলিশ চেকিংয়ের ভেতর দিয়ে যেতে হবে।

এবার গতবারের তুলনায় লোক সমাগম অনেক বেশি হচ্ছে বাড়তি তিন থেকে চার লাখ মানুষ কয়েকদিন অবস্থান করছে মহানগরীতে। নিরাপত্তা নিয়ে চিন্তার কারণ নেই বিনোদন স্পটগুলোতে পুলিশি টহল অব্যাহত থাকবে।

পুলিশের একাধিক হেল্প ডেস্ক বা কন্ট্রোল রুম থাকবে যেকোনো প্রয়োজনে পুলিশের সহায়তা নিতে হবে এবং পুলিশকে তথ্য দিতে হবে। পুলিশ কন্ট্রোল রুম: ০১৭৬৯-৬৯০৫১৬, ওসি (মতিহার): ০১৭১৩৩-৭৩৩১৩ এসি (মতিহার): ০১৭১৩৩-৭৩৩১২, এসি (সিটিএসবি) ০১৭১৩৩-৭৩৩০০, এসি (ডিবি): ০১৭১৩৩-৭৩৩০৩, ডিসি (পূর্ব): ০১৭১৩৩-৭৩৩১১, এসএসপি (সিটিএসবি), এবং ডিসি (ডিবি):০১৭৬৯-৬৯০৫০০ নম্বরগুলো দেওয়া হয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, ‘রাবি ভর্তি পরীক্ষায় এবার কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এজন্য কোনো ভর্তিচ্ছুক শিক্ষার্থী যেন গুজবে কান না দেয় এবং প্রতারিত না হয় সেজন্য সতর্ক করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের আশপাশের স্থানীয় মেস মালিকদের সঙ্গে এরই মধ্যে মতবিনিময় করা হয়েছে। তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষার দিনসমূহে ট্রাফিক ব্যবস্থায় বাড়তি জনবল থাকবে বলেও জানান এ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা।

খবরঃ বাংলানিউজ