রাবি ভর্তি পরীক্ষায় নতুন ৭টি বিভাগ এবং দুটি ইনস্টিটিউটে আসন বৃদ্ধি

ক্যাম্পাসের খবর রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) ভর্তিতে নতুন ৭টি বিভাগ এবং দুটি ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তি করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এবার ৫৭টি বিভাগে ৯টি অনুষদে মোট ভর্তি করানো হবে চার হাজার ৭৩ জন শিক্ষার্থীকে। আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্যের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে বিভিন্ন অনুষদে মোট সাতটি বিভাগ অনুমোদ দেওয়া হয়েছে। এসব বিভাগে এবছর শিক্ষার্থী ভর্তি করানো হবে। আইন অনুষদের অধীনে ‘আইন ও ভূমি প্রশাসন’ বিভাগে ৫০ জন, প্রকৌশল অনুষদের অধীনে ‘ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’ বিভাগে ৩০ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে ‘ক্লিনিক্যাল সাইকোলজি’ বিভাগে ২৫ জন এবং বিজ্ঞান অনুষদের অধীনে ‘শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান’ বিভাগে ৩০ জন শিক্ষার্থী নতুন করে ভর্তি করানো হবে।

এবার বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদ থেকে পৃথক করে চারুকলাকে স্বতন্ত্র একটি অনুষদ ঘোষণা করা হয়েছে। এই অনুষদের অধীনে নতুন তিনটি বিভাগে এ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। ওই অনুষদের অধীনে ‘গ্রাফিক ডিজাইন, কারু শিল্প ও শিল্পকলার ইতিহাস’ বিভাগে ৪৫ জন, ‘চিত্রকলা, প্রাচ্যকলা ও সাপচিত্র’ বিভাগে ৪৫ এবং ‘মৃৎশিল্প ও ভাস্কর্র্য’ বিভাগে ৩০ জন শিক্ষার্থী নতুন করে ভর্তি করা হবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দুটি ইনস্টিটিউট এবারই প্রথম অনার্সে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে বিবিএ-তে ৫০ জন এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে বিএড অনার্সে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।