রাবি ভর্তি পরীক্ষা: প্রথম দিনেই বহিষ্কার ৪

ক্যাম্পাসের খবর রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রথম দিনে অসদুপায় অবলম্বনের দায়ে চার পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সোমবার (৯ নভেম্বর) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এ-ইউনিটের জোড় রোল নম্বরধারীদের ভর্তি পরীক্ষা চলাকালে তাদের বহিষ্কার করা হয়।

বহিষ্কার হওয়া পরীক্ষার্থীরা হলেন- শাহরিয়ার হোসাইন, গৌতম চন্দ্র পাল, মাহবুবুর রহমান সজীব ও আব্দুল্লাহ মুকিত। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান চার পরীক্ষার্থীকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত এ-ইউনিটের বিজোড় রোল নম্বরধারী এবং সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত একই ইউনিটের জোড় রোল নম্বরধারী শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত বি-ইউনিটের বিজোড় রোল নম্বর এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত একই ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ই-ইউনিটের বিজোড়, সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত একই ইউনিটের জোড় এবং দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ডি-ইউনিটের বিজোড় রোল নম্বর এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার ভর্তি পরীক্ষা চলাকালে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। পরিদর্শনকালে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, ছাত্র-উপদেষ্টা, প্রক্টর, জনসংযোগ দপ্তরের প্রশাসক, সংশ্লিষ্ট অনুষদ অধিকর্তা ও বিভাগীয় সভাপতিরা উপস্থিত ছিলেন।

পরীক্ষা পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করায় ভর্তিচ্ছুরা নির্বিঘ্ন পরিবেশে পরীক্ষা দিয়েছে। ভর্তি প্রক্রিয়ার সব স্তর স্বচ্ছভাবে সম্পন্ন করতে তথ্য প্রযুক্তিগত সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে ভুয়া পরীক্ষার্থী ও জালিয়াতি রোধে ডিজিটাল ছবি নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এবার বিশ্ববিদ্যালয়ের আট অনুষদভুক্ত আট ইউনিটে ৪ হাজার ৭২২টি আসনের বিপরীতে ১ লাখ ৬০ হাজার ৬৮২ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন। এবার প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৪ জন শিক্ষার্থী। পরীক্ষা শেষ হবে ১২ নভেম্বর।