রাসিকের ৫৪৭ কোটি টাকার বাজেট ঘোষণা

রাজশাহী

নতুন কোনো কর আরোপ ছাড়াই রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) জন্য ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ৫৪৭ কোটি ১৮ লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রোববার (৩০ জুন) দুপুরের নগর ভবনের অ্যানেক্স সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ বাজেট ঘোষণা করেন মেয়র।

এবারের বাজেটে আটটি উন্নয়ন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সেগুলো হলো-পরিকল্পিত নগর অবকাঠামো নির্মাণ, উন্নত বর্জ্য ব্যবস্থাপনা, জনস্বাস্থ্য ব্যবস্থাপনার উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়ন, রাজস্ব ব্যবস্থাপনার আধুনিকায়ন, উন্নয়ন কাজে গতি নিয়ে আসা, দাফতরিক কাজে স্বচ্ছতা নিয়ে আসা এবং আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন।

বাজেট বক্তব্যে মেয়র বলেন, নগরীকে বাসযোগ্য করতে বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। সরকারের কাছে বড় প্রকল্পের প্রস্তাবনা পাঠানো হয়েছে। শিগগিরই সেগুলো অনুমোদন হয়ে যাবে।

এবারের বাজেটে আয় ও ব্যয় সমান ধরা হয়েছে। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে রাসিক ৭৫২ কোটি ৩৭ লাখ ৮১ হাজার টাকার বাজেট ঘোষণা করেছিলো। সে তুলনায় এবার ২০৫ কোটি টাকার কম বাজেট ঘোষণা করা হলো।

এ প্রসঙ্গে সিটি মেয়র বলেন, জনগণকে দেখিয়ে শুধু বাজেট দিলেই হবে না। বাস্তবায়ন করতে হবে। বাজেট দিয়ে বাস্তবায়ন করতে না পারাটা অপমানের। তাই এবার যতটুকু বাস্তবায়ন সম্ভব, ততটুকুই ঘোষণা করা হলো।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, এবার বাজেটে নতুন কোনো করারোপ করা হয়নি। এটি একটি উন্নয়নমুখী বাজেট। বাজেটে শহরের সড়ক ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া অবকাঠামো উন্নয়ন এবং এগুলোর রক্ষণাবেক্ষণে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। ডেঙ্গু ও পানিবাহিত রোগ প্রতিরোধেও দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব। সুনির্দিষ্ট আটটি কর্মকৌশল সামনে রেখে এ বাজেট দেওয়া হয়েছে বলেও জানান মেয়র।

রাসিকের ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু, ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা শওগাতুল আলম।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজটোয়েন্টিফোর