লোকজ সংস্কৃতিকে বাঁচাতে হবে: রাবিতে মেনন

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, “বিশ্বায়ন ও বাজার অর্থনীতির কালো গহ্বরে ক্রমশ লোকজ ঐতিহ্য ও সংস্কৃতি বিলুপ্তির পথে। লোকজ সংস্কৃতির ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে স্পষ্ট ধারণারও প্রকট অভাব। দেশের ফোকলোর গবেষকদের দ্রুত এ বিষয়ে নজর দিতে হবে। বাজার অর্থনীতির থাবা থেকে লোকজ সংস্কৃতি টেনে তুলতে হবে। কারণ বাঙালী জাতিয়তাবাদের সঙ্গে লোকজ সংস্কৃতি অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।”

শুক্রবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ফোকলোর বিভাগ কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন ও অ্যালামনাই মিলনমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সকাল সাড়ে ১০টায় করে।

রাশেদ খান মেনন বলেন, “বিদেশিরা এদেশের লোকজ সংস্কৃতি নিয়ে গবেষণা করছেন। কিন্তু দেশের গবেষকরা বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। লোকজ সংস্কৃতি নিয়ে নতুন নতুন গবেষণায় শিক্ষার্থী ও গবেষকদের যুক্ত করতে হবে। এক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ফোকলোর বিভাগকে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে।”

রাশেদ খান মেনন আরো বলেন, “পর্যটন এখন শুধু বিনোদন বা ছুটির দিনে বেড়িয়ে আসা নয়। এর সঙ্গে যুক্ত হয়েছে বহুমাত্রিকতা। বহুমাত্রিকতায় আমরা দেখছি-সাংস্কৃতিক পর্যটন, ধর্মীয় পর্যটন, ফুড ফেস্টিভালস, কমিউনিটি ট্যুরিজম এবং ইকো ট্যুরিজম। এ ইকো ট্যুরিজমের সঙ্গে লোকজ সংস্কৃতির রয়েছে গভীর সম্পর্ক।”

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস বরুণ কুমার চক্রবর্তী।

রাবি ভিসি প্রফেসর ড. মুহ্ম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাবির সাবেক ভিসি প্রফেসর ড. মো. আবদুল খালেক, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, উত্তরা ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ইয়াসমীন আরা লেখা, জাপানের মানবতাবাদী লেখক ও লালন গবেষক নাওমী ওয়াতানাবে প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোর্বরা সিদ্দিকা।

এর আগে সকাল ১০টায় বিভাগের সামনে থেকে অতিথি, নবীন-প্রবীণ শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে এসে শেষ হয়। সেখানে বেলুন-ফেস্টুন উড়িয়ে দুই দিনব্যাপি আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সম্মিলনের উদ্বোধন করা হয়।

ক্যাম্পাসলাইভ-http://www.campuslive24.com/campus.159319.live24/