লোডশেডিং থেকে নিস্তার নেই

রাজশাহী

বিদ্যুতের উৎপাদন বাড়ছে, কিন’ লোডশেডিং কমছে না। এটা মানুষকে বিভ্রান্তিতে ফেলেছে। সত্যি কি বিদ্যুতের উৎপাদন বেড়েছে! যতটা বলা হচ্ছে ? এমন সন্দেহও দেখা যায় কারো কারো মধ্যে। অথচ, লোডশেডিংয়ের মধ্যেই রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের খবর দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

গত শনিবার রাতে ১০ টা পর্যন্ত দেশে এযাবতকালের সর্বোচ্চ ৯ হাজার ৪৭১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। এর আগেই পূর্বের রেকর্ড ৯ হাজার ৩৬ মেগাওয়াট ছাড়িয়ে যায়। রাত ৯ টায় বিদ্যুৎ উৎপাদন ৯ হাজার ৩৫৬ মেগাওয়াটে পৌঁছালে নতুন রেকর্ড সৃষ্টি হয় বলে জানিয়েছে পিডিবি কর্তৃপৰ। এই অবস’া সৃষ্টির পেছনে আওয়ামী লীগ সরকারের অবদান রয়েছে। এই আমলে দেশে বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা ২৭ থেকে বেড়ে ১০৮ এ দাঁড়ায়। আর উৎপাদন ৰমতা ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে বেড়ে ১৫ হাজার ৩৫১ মেগাওয়াট হয়েছে। এর সাথে অবশ্য দামও বেড়েছে দফায় দফায়। একই সাথে বেড়েছে ব্যবহারকারীর সংখ্যা ও ব্যবহারের পরিধিও। দেশের মোট জনসংখ্যার ৪৭ শতাংশ থেকে বেড়ে এখন বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে ৮০ শতাংশ মানুষ।

ফলে উৎপাদন বৃদ্ধি পেলেও লোডশেডিং বন্ধ হয়নি। গত শনিবারই দেশের সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ৯ হাজার ৮০০ মেগাওয়াট, যা সর্বোচ্চ উৎপাদনের চাইতে ৩২৯ মেগাওয়াট বেশি।  ফলে লোড শেয়ারিং (শেডিং) ছাড়া উপায় কি ? বিদ্যুৎ ব্যবহার অনিয়ন্ত্রিত হওয়ায় এমন পরিসি’তি দেখা দিয়েছে বলে অনেকের ধারণা।

চাহিদা, উৎপাদন আর ব্যবহারের মধ্যে সমন্বয় না থাকলে যে কোনো ব্যবস’াই স্বাভাবিক থাকতে পারে না। যেমন, রাস্তার ধারণৰমতার চাইতে যানবাহনের সংখ্যা বেশি হলে জ্যাম সৃষ্টি হয়।  ঠিক তেমনি চাহিদার সঙ্গে বিদ্যুৎ উৎপাদনের সঙ্গতি না থাকলে লোডশেডিংয়ের বিকল্প থাকে না। এখানেই সুষ্ঠু ব্যবস’াপনার গুর্বত্ব।

বিদ্যুতের ৰেত্রে আরেকটি বিষয় সরবরাহ বা সঞ্চালন। প্রায়ই শোনা যায়, সঞ্চালন লাইনের  ত্র্বটির কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। অর্থাৎ এখানে যে হারে বিদ্যুৎ  উৎপাদন বেড়েছে সে অনুযায়ী সঞ্চালন লাইনের সৰমতা বাড়েনি। পুরানো লাইনের সংস্কারও হয়নি প্রয়োজন মতো।  ফলে লোড নিতে না পারায় বিদ্যুৎ বিভ্রাট সৃষ্টি হয়। সামান্য বাতাস বা ঝড়-বৃষ্টিতেই সরবরাহ বন্ধ হয়ে যায়। এসব কারণে বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড সৃষ্টি হলেও লোডশেডিংয়ের হাত থেকে নিস্তার পাওয়া যাচ্ছে না। এ সবই সার্বিক পরিকল্পনার অভাবের কথাই তুলে ধরে।

অর্থাৎ সঠিক পরিকল্পনা, সুষ্ঠু ব্যবস’াপনা, চাহিদা-উৎপাদন-সরবরাহ-ব্যবহারে সমন্বয় ছাড়া বিদ্যুৎ উৎপাদনে যত রেকর্ডই সৃষ্টি হোক সমস্যা থেকেই যাবে। লোডশেডিং থেকেও নিস্তার মিলবে না।

খবরঃ sonali sangbad

2 thoughts on “লোডশেডিং থেকে নিস্তার নেই

Comments are closed.