লড়াটা ‘গুড (উসাইন)’ বনাম ‘এভিল (গ্যাটলিন)’

খেলাধুলা

২১শে আগস্ট উসাইন বোল্টের জন্মদিন। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে একের পর এক রেকর্ড গড়েছেন তিনি। তার গলায় ঝুলেছে একাধিক অলিম্পিক স্বর্ণপদক। শিরোপা জয় শেষে অভিনব উদযাপনে তিনি অ্যাথলেটিকসের জনপ্রিয়তা নিয়ে গেছেন আরও উঁচুতে। উসাইন বোল্টের এবারের জন্মদিন কাটছে বেইজিংয়ে। এখানে জন্মদিন পালনে তার রয়েছে অতীত সুখস্মৃতিও।

’ এবারের বিশ্ব অ্যাথলেটিকস আসর সামনে রেখে ক্রীড়ামোদিদের নজরটা উসাইন বোল্টের দিকেই। চীনের রাজধানী বেইজিংয়ে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্টের সামনে ওঠে ডোপিং প্রসঙ্গও। অ্যাথলেটিকসের ডোপিং নিয়ে সম্প্রতি তোলপাড় চলছে ক্রীড়াবিশ্বে। ২৯ বছরের উসাইন বোল্ট বলেন, কয়েকদিন ধরে শুধু শুনছি ডোপিং ডোপিং ডোপিং। সবাই বলছে খেলাটির স্বার্থে আমার জেতা দরকার। তবে অ্যাথলেটিকসকে আমি একা বাঁচাতে পারবো না। অনেক অ্যাথলেট রয়েছেন যারা খেলাটিতে একবারে নিষ্কলুষ। যারা কলুষমুক্ত ছিলেন ক্যারিয়ার জুড়েই। এটা কেবল আমার বিষয় নয় বরং সব অ্যাথলেটের। এবারের বিশ্বচ্যাম্পিয়নশিপে উসাইন বোল্টের লড়াই জাস্টিন গ্যাটলিন, টাইসন গে, আসাফা পাওয়েলদের মতো দৌড়বিদের বিপক্ষে। ক্যারিয়ারে ডোপপাপে এক বা একাধিকবার নিষেধাজ্ঞা কাটিয়েছেন এদের প্রত্যেকেই। এবারের লড়াইকে ‘গুড (উসাইন)’ বনাম ‘এভিল (গ্যাটলিন)’ আখ্যা দিচ্ছেন অনেকে। নিষেধাজ্ঞা কাটিয়ে দুই মাস আগে ট্র্যাকে ফিরেছেন মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিন। আর ১০০ মিটার স্প্রিন্টে বছরের সেরা সময় করে গেল মে’তে ৯.৭৪ সেকেন্ডে গ্যাটলিন জিতে নেন দোহা মিটের শিরোপা।

কাতারে জয় শেষে প্রতিক্রিয়ায় বোল্টের দিকে চ্যালেঞ্জ ছোড়েন গ্যাটলিন।  ডোপিংয়ের দায়ে নিষেধাজ্ঞা কাটিয়ে খেলায় ফিরতে পারেন অ্যাথলেটরা। এমন আইন নিয়ে অসন্তোষ রয়েছে অনেকেরই। গতকাল  উসাইন বোল্ট বলেন, আইন মেনে নিতে হবে সবাইকে। আইনে যদি খেলায় ফেরার বিধান থাকে তাহলে আমার করার কিছু নেই। গতকাল পরে বার্তা সংস্থা রয়টার্সকে জাস্টিন গ্যাটলিন বলেন, এককভাবে কারও সঙ্গে লড়াই নেই আমার। আমি জনপ্রিয়তাও কুড়াতে চাইছি না। দৌড়ের ট্র্যাকে আমি যেমন পারি তা-ই দেখাতে চাইছি। ২০০৮ বেইজিং অলিম্পিকে নিজের জন্মদিন পালন করেন ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে ডবল শিরোপাজয়ী উসাইন বোল্ট। এতে গ্যালারিতে উসাইনভক্তরা হাজির হন পাখির বাসা, ‘শুভ জন্মদিন’ লেখা প্ল্যাকার্ড হাতে। ২০০৮ অলিম্পিকে ভিন্ন এক খবরের জন্ম দেন জ্যামাইকান এ স্প্রিন্টার। উসাইন বোল্ট  মেন্যু থেকে বাদ দেন জনপ্রিয় চাইনিজ খাবার চিকেন ম্যাকনাগেট।  বৃহস্পতিবার বোল্ট বলেন, এবার ভাল খাবার দেখছি এখানে। আর জন্মদিন উপলক্ষে কেউ না কেউ আমার কাছে কেক নিয়ে হাজির হবেন আমি নিশ্চিত। গত সপ্তাহে ইংলিশ দৈনিক সানডে টাইমস ও জার্মান এক টিভি চ্যানেলের খবরে দাবি করা হয়, ২০০১ থেকে ২০১২ পর্যন্ত অলিম্পিক ও বিশ্বচ্যাম্পিয়নশিপের ১৪৬টি পদকজয়ী অ্যাথলেট ডোপপাপী।