শাহরুখ-সালমানের জুতায় এবার ধর্মানুভূতিতে আঘাত (ভিডিও)

বিনোদন

বহুদিন পর রিয়েলিটি শো বিগ বসের মঞ্চে একই সঙ্গে দাঁড়িয়েছিলেন বলিউড মেগাস্টার শাহরুখ ও সালমান খান। আর এ নিয়ে আনন্দে উৎফুল্ল ছিলেন এ দুই ‘মহাতারকার’ ভক্তরাও। অনেক দিন পর প্রিয় দুই তারকাকে একসঙ্গে দেখার আনন্দে তাঁরা হয়তো লক্ষই করেননি ধর্ম ও নানাবিধ বিষয় নিয়ে সাম্প্রতিক সময়ে ‘অসহিষ্ণু’ ভারতে এক ‘মহা-অপরাধই’ করে ফেলেছেন এই দুই তারকা।

ভক্তদের সম্বিত ফিরল যখন ধর্মভিত্তিক কট্টর সংগঠন ‘হিন্দু মহাসভার’ নেতারা শোরগোল ফেলে দিলেন ধর্মানুভূতি গেল গেল বলে। আসলে ঘটনা এতদূর গড়িয়েছে শাহরুখ-সালমানের জুতা নিয়ে। গত সপ্তাহ থেকে ভারতের টিভি চ্যানেলে প্রচারিত বিগ বসের প্রমোতে দেখা গেছে, হিন্দু ধর্মাবলম্বীদের দেবী কালীর মন্দিরের সামনে দাঁড়িয়ে কথা বলছেন শাহরুখ-সালমান। আর সেখানে দুজনই জুতা পরিহিত। এতেই ধর্মানুভূতিতে আঘাত লেগেছে ‘হিন্দু মহাসভার’ নেতাদের। তবে ইন্ডিয়া টাইমস ও এনডিটিভি তাদের খবরে জানিয়েছে, দুই তারকার জুতা নিয়েই নয়, সমস্ত দৃশ্য নিয়ে আক্ষেপের কথা জানিয়েছেন সংগঠনটির নেতারা।

বিষয়টি নিয়ে বিগ বসের সম্প্রচার চ্যানেল ‘কালার চ্যানেলের’ কাছে একটি লিখিত ও ই-মেইলবার্তাও পাঠিয়েছেন নেতারা। সেখানে মুম্বাইয়ের হিন্দু মহাসভার সভাপতি ভারত রাজপুতের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ‘আমি শাহরুখ-সালমানের ভিডিওর দৃশ্য দেখে আশ্চর্য হয়ে গেছি যে, তারা একটি কালীমন্দিরের মাঝে কীভাবে জুতা পরে দাঁড়িয়ে আছেন। গত কয়েকদিন ধরে চ্যানেলটি এই অবমাননাকর ভিডিও সম্প্রচার করেই যাচ্ছেন। এই দৃশ্য আমাদের ধর্মীয় অনুভূতির ওপর আঘাত এনেছে। তবে আমরা কেউ এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিইনি। এখন যদি আমরা কিছু করতে যাই, তাহলে আমাদের অসহিষ্ণু বলা হবে। আমরা টিভি চ্যানেলটির কাছে অনুরোধ করছি এই পর্ব টিভিতে আসার আগেই অবমাননাকর তারা যাতে দৃশ্যটি সম্পূর্ণ মুছে ফেলে।’

‘কালার চ্যানেলের’ কাছে পাঠানো বার্তায় হিন্দু মহাসভার সভাপতি আরো বলেন, ‘শুধু হিন্দুদের মন্দিরই নয়, মসজিদ ও গুরুদুয়ারার মতো ধর্মীয় স্থানগুলোতেও মানুষ জুতা পরে না। এই জুতা পরার দৃশ্যটিও ধর্মপালনকারীদের ওপর এক ধরনের অসহিষ্ণুতা।’ পাঠানো বার্তায় কেবল টিআরপি বাড়ানোর জন্য এই ধরনের দৃশ্য রাখার নিন্দা জানায় হিন্দু মহাসভা।

হিন্দু মহাসভার সহসভাপতি অশোক শর্মা বলেছেন, ‘যদি অভিনেতারা এই বিষয়ে সচেতন না হয় তাহলে নির্মাতাদের এই বিষয়ে সচেতন হওয়া উচিত।’

বিষয়টি নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছে কালার চ্যানেল কর্তৃপক্ষ জানায়, শাহরুখ খান তাঁর সম্প্রতি মুক্তি পাওয়া ‘দিলওয়ালে’ ছবির প্রচারণার জন্য বিগ বসে এসেছেন। আর এই শো’টির পরিচালনাকারীরা শাহরুখ-সালমানের বন্ধুত্ব সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য একটি বিজ্ঞাপনচিত্র নির্মাণ করেছেন। ‘করণ-অর্জুন’ চলচ্চিত্রের আদলে সেই বিজ্ঞাপনচিত্রে  বিগবসের সেটে বিশেষ ইফেক্টের মাধ্যমে নির্মান করা একটি মন্দিরের বাইরে মিলিত হয়েছেন দুই বন্ধু, যা তাঁদের মধ্যে শক্তিশালী বন্ধুত্বের বহিঃপ্রকাশ। এতে ধর্মানুভূতিতে আঘাত লাগার কোনো কারণ ছিল বলে আমাদের মনে হয়নি।

কিন্তু টিভি চ্যানেলটির এই ব্যাখ্যা কট্টর ধর্মীয় সংগঠনটির ‘উগ্র’ অনুসারীদের মন কতখানি গলাতে পারবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

https://youtu.be/RAMhR42cujo

এনটিভি-http://www.ntvbd.com/world/32394/%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%B0%E0%A7%81%E0%A6%96-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9C%E0%A7%81%E0%A6%A4%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%8F%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%A7%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%81%E0%A6%AD%E0%A7%82%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%86%E0%A6%98%E0%A6%BE%E0%A6%A4