শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন

ক্যাম্পাসের খবর

nbdn

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে শিক্ষক নিবন্ধন পরীক্ষা পদ্ধতিতে কতিপয় পরিবর্তন আনা হয়েছে যা দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে কার্যকর হবে।

বুধবার এনটিআরসিএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পূর্বে স্কুল ও কলেজ উভয় পর্যায়ে একইসাথে এমসিকিউ ও বর্ণনামূলক পদ্ধতিতে বিরতিহীনভাবে পরীক্ষা গ্রহণ করা হতো। দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে প্রার্থীদের অনলাইন-এ আবেদন করার পর প্রথম ধাপে ১ ঘন্টার ১০০ নম্বরের প্রিলিমিনারি টেষ্ট অনুষ্ঠিত হবে। স্কুল পর্যায়ের প্রিলিমিনারি টেষ্ট প্রথম দিনে এবং কলেজ পর্যায়ের প্রিলিমিনারি টেষ্ট ২য় দিনে অনুষ্ঠিত হবে।

এতে বলা হয়, প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ঘোষণার পর প্রিলিমিনারি টেষ্টে উত্তীর্ণ প্রার্থীগণ ২য় ধাপে অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের প্রিন্ট কপির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র প্রেরণ করবেন। আবেদনপত্র যাচাই বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের যথারীতি নিবন্ধন সনদপত্র প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রিলিমিনারি টেষ্ট পূর্বের ন্যায় ২০টি জেলা-ভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে ২য় ধাপের পরীক্ষার কেন্দ্র প্রয়োজনে হ্রাস করা হবে।