শৃঙ্খলা ফেরাতে রাসিকে দু’রঙের অটোরিকশা চালানোর উদ্যোগ

রাজশাহী

বারবার চেষ্টা করেও ব্যাটারিচালিত অটোরিকশার কারণে সড়কে শৃঙ্খলা ফেরাতে পারছে না রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। সড়কে চলাচলের অনুমতি প্রদান করে এখনো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না অটোরিকশা। বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করতে হিমশিম খেতে হচ্ছে।

যানজট নিরসন, সড়কে শৃঙ্খলা ফেরাতে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে মহানগর এলাকায় নিয়ন্ত্রণ করা হবে অটোরিকশা চলাচল। দিনের দু’ভাগে পালাবদল করে চলবে মেরুন ও সবুজ রঙের অটোরিকশা।

রোববার (২৯ ডিসেম্বর) বিকেলে রাজশাহীর নগরভবনে এক সভায় জনদুর্ভোগ দূর করতে সিটি করপোরেশনের প্রণীত এ নীতিমালা ১ জানুয়ারি থেকেই বাস্তবায়িত করা হবে বলে জানানো হয়।

রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জানানো হয়, ১ জানুয়ারি থেকে অটোরিকশার (চালকসহ ৬ আসন) নিবন্ধন কার্ডের জোড় নম্বর মেরুন রঙের ও বিজোড় নম্বর সবুজ রঙের গাড়ি চলাচল করবে।

১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রঙ এবং দুপুর ২টা ৩০ মিনিট থেকে রাত ১০টা ৩০ মিনিট পর্যন্ত সবুজ রঙের অটোরিকশা চলাচল করবে। একইভাবে ১৬ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সবুজ রঙ এবং দুপুর ২টা ৩০ মিনিট থেকে রাত ১০টা ৩০টা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা চলাচল করবে।

এছাড়াও প্রতিদিন রাত ১০টা ৩০ মিনিট থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা চলবে। তবে শুক্রবারসহ অন্যান্য সরকারি ছুটির দিনে রঙ ও সময়ের কোনো বাধ্যবাধকতা থাকবে না।

এদিকে, চার্জার রিকশা (চালকসহ ৩ আসন বিশিষ্ট) যেকোনো সময় চলাচল করতে পারবে। নিবন্ধিত প্রতিটি অটোরিকশা/চার্জার রিকশা নিবন্ধন কার্ড ও চালক নিবন্ধন কার্ড অবশ্যই রিকশা চালকের সঙ্গেই রাখতে হবে। অবৈধ কার্ড পাওয়া গেলে রিকশা জব্দ করা হবে এবং চালক ও মালিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সভা থেকে জানানো হয়।

সভায় রাসিকের ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রেজাউন নবী দুদু, ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর আনোয়ারুল হক চৌধুরী, রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ই-সাঈদ, সহকারী প্রকৌশলী আহমেদ আল মঈন, ট্যাক্সেশন কর্মকর্তা (লাইসেন্স) সারোয়ার হোসেন খোকন, রাজশাহী মহানগর ইজিবাইক মালিক শ্রমিক সমবায় সমিতির সভাপতি শরিফুল ইসলাম  সাগর, সহ-সভাপতি আরশাদ হোসেন, রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, জাতীয় রিকশাভ্যান শ্রমিক লীগের সভাপতি লিয়াকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় অটোরিকশা ও চার্জার রিকশা নীতিমালা মেনে চলতে সিটি করপোরেশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ