শোক-শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে রাজশাহীবাসী

রাজশাহী

রাজশাহীতে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোকদিবসের বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগরের কুমারপাড়ার আওয়ামী লীগ কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।

সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন মহানগর আওয়ামী লীগের নেতারা। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পৃথকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা আওয়ামী লীগের নেতারাও।

পরে নেতা-কর্মীদের নিয়ে মহানগরের কুমারপাড়া দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোক পদযাত্রা বের করা হয়। এটি মহানগরের সাহেব বাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, বঙ্গবন্ধু সৈনিকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

শোকদিবসের কর্মসূচিতে নেতৃত্ব দেন রাজশাহী সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

এ সময় মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আকতার রেনী, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মীর ইকবাল ও মোহাম্মদ আলী কামাল, নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সম্পাদক নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, উপ-প্রচার সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে সকালে জাতির পিতার ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।মহানগরের সাহেববাজার জিরোপয়েন্টে দলীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে দলীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন তিনি। এ সময় দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, শোকদিবস উপলক্ষে সকাল থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করেছেন। মহানগরের প্রতিটি ওয়ার্ডে চলছে কোরআন তেলাওয়াত। এছাড়া রাজশাহীর বিভিন্ন মোড়ে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভাষণ মাইকের মাধ্যমে প্রচার করা হচ্ছে।

দুপুর থেকে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হচ্ছে। এছাড়া দিবসটি পালনে আওয়ামী লীগের অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। এর মধ্যে রয়েছে- শোক পদযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, রক্তদান কর্মসূচি, আলোকচিত্র প্রদর্শনী ও সভা ইত্যাদি।

নগরের লক্ষ্মীপুরে রাজশাহী জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, আলাদাভাবে জাতীয় শোক দিবস পালন করছে রাজশাহী জেলা প্রশাসন। সকালে মহানগরের এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার সামনে থেকে শোক পদযাত্রা বের করে জেলা প্রশাসন। পদযাত্রাটি মহানগরের সিঅ্যান্ডবি মোড়ে শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

পদযাত্রায় রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক এ কে এম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. হুমায়ূন কবীর, জেলা প্রশাসক হামিদুল হক, পুলিশ সুপার মো. শহীদুল্লাহসহ মহানগর-জেলা পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

জেলা প্রশাসনের অন্য কর্মসূচির মধ্যে ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়।

এছাড়া রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ পৃথকভাবে নানা কর্মসূচি পালন করছে।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজটোয়েন্টিফোর