সংরক্ষণ ছাড়াই রাবি ভিসি অফিসের ফাইল সরানো হলো

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তর ভিসি দপ্তরের ফাইল পড়ে ছিল ময়লা আবর্জনার ভিতর। গত এক বছরেরও বেশি সময় ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি দপ্তরের ফাইল গুলো এরকম সংরক্ষণ ছাড়াই পড়ে থাকতে দেখা যায়।

এতদিনে সংরক্ষনের জন্য কোন পদক্ষেপ নেয়নি দপ্তরটি। তবে দপ্তরের জানতে চাওয়ার দুই ঘন্টার মাথায় সেগুলো সংরক্ষনের ব্যবস্থা নেন তারা। সরেজমিনে দেখা যায়, প্রশাসন ভবনের ভাঙ্গা আসবাব, ওয়াশরুমের বেসিন রাখা হয়েছে তৃতীয় তলায় উঠতে সিড়ির মেঝেতে।

সেখানেই পড়ে ছিল বিশ্ববিদ্যালয়ের ১৭ তম ভিসি প্রফেসর সাইদুর রহমান খান স্বাক্ষরিত শ’খানেকের বেশি ফাইল। এদিকে ঐ স্থানেই বসে ধুমপান করেন কর্মকর্তা-কর্মচারীরা। পানের পিক ফেলেন ফাইলগুলোর উপরে। গুরুত্বপূর্ণ ঐ ফাইলগুলো মিসিং হতে পারে যে কোন সময়। তাছাড়া পাশেই বসে ধুমপান করায় অগ্নিকান্ডের ঝুঁকিও ছিল বেশ।

জানতে চাইলে ভিসি দপ্তরের এক কর্মচারী বলেন, জায়গা সংকুলান না হওয়ায় এখানে রাখা হয়েছে। তবে নিয়ম অনুযায়ী ফাইলগুলো কেন্দ্রীয় স্টোর শাখায় জমা দেওয়ার কথা। তাছাড়া অনেক গুরুত্বপূর্ণ ফাইল থাকায় সেগুলো বিক্রিও করা সম্ভব নয়।

এ বিষয়ে ভিসি দপ্তরের সচিব মীর শাহজাহান আলীর নিকট জানতে চাইলে কাম্পাসলাইভকে বলেন, পুরাতন ফাইল রয়েছে কিছু। যেগুলো থেকে কিছু নথি আছে সংরক্ষণ উপযোগী। সেগুলো বাছাই শেষে স্টোর শাখায় জমা দেওয়া হবে। দ্রুতই কাজ শেষ করা হবে বলে জানান তিনি।

ফাইলের বিষয়টি সম্পর্কে জানতে চাওয়ার দুই ঘন্টার মাথায় সরানো হয় আবর্জনার ভিতরে থাকা ফাইল। বিকেল ৪টার দিকে প্রশাসন ভবনের ঐ ফাইলগুলো একটি সাদা পিক আপ ভ্যানে করে নিয়ে যেতে দেখা যায়।

খবরটি প্রকাশ করেছেঃ ক্যাম্পাসলাইভ২৪