সহজ উপায়ে ও কম সময়ে নিজেই জেনে নিন নিজের ডিপ্লোমা রেজাল্ট

ক্যাম্পাসের খবর

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর ২০১০ প্রবিধানের ডিপ্লোমা রেজাল্ট CGPA এখন সহজেই বের করতে পারবেন অ্যানড্রয়েড অ্যাপ ও উইন্ডোজ সফটওয়্যার দিয়ে। কিভাবে প্রতি সেমিস্টারের রেজাল্ট ও ফাইনাল রেজাল্ট তৈরি করা হয় তার বিস্তারিত ব্যাখা করা হলঃ

প্রথমেই ইউন্ডোজ সফটওয়্যার এর মাধ্যমে দেখিয়ে দিচ্ছি কিভাবে DIploma final result বা CGPA বের করবেন। তো, এর জন্য প্রথমেই ৩৩ কিলোবাইটের একটি ফাইল ডাউনলোড করুন। ডাউনলোড করা হয়ে গেলে, রার ফাইলটি এক্সট্রাট করে নিন। এবার দুটো ফাইল পাবেন, একটা ফন্টের। Install this font ফাইলটিতে ডাবল ক্লিক করে ইন্সটল করে নিন। তার পর Diploma result লেখা ফাইলটিতে রাইট বাটনে ক্লিক করে Run as admisistrator এ ক্লিক করুন। তারপর নিচের চিত্রের মত একটি উইন্ডো আসবে দেখুনঃ

এবার প্রতিটি সেমিস্টারের পাশে পয়েন্টের ঘরে আপনের পয়েন্ট বা সাম্ভাব্য পয়েন্ট বসিয়ে দিন। আপনি সব সেমিস্টারের পয়েন্ট না পেয়ে থাকলে সাম্ভাব্য পয়েন্ট বসিয়েও দেখতে পারেন আপনের কেমন রেজাল্ট হবে।

পয়েন্ট বসানো হয়ে গেলে CGPA লেখাতে ডাবল ক্লিক করুন।

এবার আপনি দেখতে পাবেন আপনের CGPA কত! তাছাড়াও কোন সেমিস্টারে কত পার্সেন্ট রেজাল্ট যোগ হয়ে ফাইনাল রেজাল্ট হয়, সেটারও বিস্তারিত দেখতে পাবেন। সাথে প্রতি সেমিস্টারের গ্রেডও দেখতে পাবেন, আর হ্যাঁ ফাইনাল রেজাল্টের গ্রেডও দেখতে পাবেন।

রেজাল্ট দেখা হয়ে গেলে, আরেক জনের দেখার জন্য সব কিছু মুছে দিতে হবে। এজন্য Clear বাটনে ক্লিক করুন। তাহলে নিচের চিত্রের মত দেখতে পাবেন।

রেজাল্ট দেখা হয়ে গেলে Exit বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশনটি ক্লোজ হয়ে যাবে।

যেহেতু অ্যাপ্লিকেশনটি আমি তৈরি করেছি, তাই কোন অসঙ্গতি পেলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। এবং রেজাল্ট দেখার কাজ হলে একটা ধন্যবাদ দিয়ে উৎসাহিত করতে ভুলবেন না।

এখন যাদের পিসি নেই, তারা এই কাজটি অ্যানড্রয়েড মোবাইলেও করতে পারবেন। অ্যানড্রয়েড মোবাইলের জন্য Diploma result calculator ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। এটি মাত্র ৩১৪ কিলোবাইট, মানে ১ মেগাবাইটের ৩ ভাগের একভাগ। অ্যানড্রয়েড অ্যাপটির ডিজাইন করেছেন হারুন

এবার জেনে নিন প্রতি সেমিস্টারে্র রেজাল্ট কিভবে তৈরি করা হয়ঃ

আপনি কোন সেমিস্টারের প্রতি বিষয়ে যত পয়েন্ট পেয়েছেন, তার সাথে সেই বিষয়ের ক্রেডিট গুন করুন। সব বিষয়কে ক্রেডিট দিয়ে গুন করা হলে ফলাফল যা হবে, সব একত্রে যোগ করুন। যা ফলাফল আসবে তাকে প্রতিটি বিষয়ের টোটাল ক্রেডিটের যোগফল দিয়ে ভাগ করুন। তাহলেই রেজাল্ট পেয়ে যাবেন। 

সব শেষে আমার জন্য একটু দোয়া করবেন যাতে প্রতিটি সেমিস্টারের রেজল্ট বের করার অ্যাপটি অতি তাড়াতাড়িই আপনাদের উপহার দিতে পারি। কিংবা কারো তৈরি করা থাকলে আমাকে ফেসবুকের মাধ্যমে জানাতে পারেন, এখানে যোগ করে দিবো।

2 thoughts on “সহজ উপায়ে ও কম সময়ে নিজেই জেনে নিন নিজের ডিপ্লোমা রেজাল্ট

Comments are closed.