সাকা-মুজাহিদের রায়ের কপি ট্রাইব্যুনালে

অপরাধ জাতীয়

মানবতাবিরোধী যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ আবেদন খারিজের রায়ের পূর্ণাঙ্গ নথি প্রকাশের পর তা ট্রাইব্যুনালে পাঠানো হয়েছে।

এরপর কারা কর্তৃপক্ষ, আইন মন্ত্রণালয়, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এবং আসামি পক্ষকে পাঠানো হবে। এই পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছালে কারা কর্তৃপক্ষ ফাঁসির আসামির কাছে জানতে চাইবে, তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না।

বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার আবু তাহের ভূঁইয়া দুইটি রায়ের কপি ট্রাইব্যুনালে পৌঁছে দেন।  এখন মৃত্যু পরোয়ানা তৈরি করে তা লাল কাপড়ে মুড়িয়ে কারাগারে পাঠাবে ট্রাইব্যুনাল।

এর আগে সন্ধ্যায় সাকা চৌধুরী ও আলী আহসান মুজাহিদের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। সন্ধ্যায় রায়ের কপিতে সই করেন প্রধান বিচারপতিসহ অন্যরা। পরে তা আপিল বিভাগের বেঞ্চ অফিসারের মাধ্যমে রেজিস্ট্রারের কার্যালয়ে পাঠানো হয়।

সেখান থেকে নানা আনুষ্ঠানিকতা শেষে রায়ের কপি যায় ট্রাইব্যুনালে। গত বুধবার মানবতাবিরোধী অপরাধে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউ আবেদন নিষ্পত্তি করে তাদের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন আপিল বিভাগ।

প্রিয়.কম