সাকিবকে নিষিদ্ধের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

জুয়াড়ির প্রস্তাবের কথা গোপন করার অপরাধে সব ধরনের ক্রিকেট থেকে দু’বছরের জন্য সাকিব আল হাসানকে নিষিদ্ধ করায় বিক্ষোভ-মিছিল ও মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৩০ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের ঢাকা-রাজশাহী মহাসড়ক ৩০ মিনিট অবরোধ করেন তারা। এসময় সড়কের দু’পাশে যান চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়।

অবরোধ কর্মসূচিতে শিক্ষার্থীরা তিন দফা দাবি জানান। দাবিগুলো হলো- বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের অপসারণ; সাকিবের শাস্তি পুনঃবিবেচনা করে সব ক্রিকেট খেলার অনুমতি দেওয়া ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ‘মেরুদণ্ড সোজা’ করে বিশ্ব ক্রিকেটে প্রতিনিধিত্ব করতে হবে।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের ক্রিকেটে সাকিবের বিকল্প নেই। কারণ সাকিব বাংলাদেশ ক্রিকেটের প্রাণ। কিছুদিন আগের বিশ্বকাপে তার প্রমাণও দিয়েন। কিন্তু বর্তমানে তার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) যে সিদ্ধান্ত নিয়েছে তা অত্যন্ত দুঃখজনক। বিসিবির বিরুদ্ধে আন্দোলনের পর এখন কেন ২০১৮ সালের ঘটনায় শাস্তি দেওয়া হচ্ছে তাকে। তিনি দেশি ও বিদেশি ষড়যন্ত্রের শিকার। আমরা চাই- সাকিবের শাস্তি বিবেচনা করে তাকে সব ধরনের ক্রিকেট খেলার অনুমতি দেবে আইসিসি।

বক্তারা আরও বলেন, বিসিবির মধ্যে কারা সাকিবের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে তদন্ত করে তাদের শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। বিসিবির অযোগ্য সভাপতিকে অপসারণের সময় এসেছে। প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানাই, দ্রুত বিসিবি প্রধানকে অপসারণ করে বাংলাদেশ ক্রিকেটকে রক্ষা করুন।

অবরোধ শেষে শিক্ষার্থীরা মহাসড়ক ছেড়ে ক্যাম্পাসের ভেতরে বিক্ষোভ-মিছিল করে। এসময় মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।

মিছিল থেকে তারা ‘ক্রিকেট নিয়ে ষড়যন্ত্র চলবে না, চলবে না’ ‘ক্রিকেটের বিরুদ্ধে ষড়যন্ত্র রুখে দাও, রুখে দাও’, পাপন হটাও, ক্রিকেট বাঁচাও’, এসব স্লোগান দেন।

এদিকে, একই দাবি জানিয়ে সিনেট ভবনের সামনে মানববন্ধন করেন অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪