১৫ ক্লিনিক বন্ধের নির্দেশ

নওগাঁ রাজশাহী বিভাগ

বৈধ কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে নওগাঁয় ১৫টি বেসরকারি ক্লিনিক বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (৫ অক্টোবর) দুপুরে জেলা সিভিল সার্জন এ আদেশ দেন। এর আগে, সপ্তাহ খানেক ধরে জেলার বিভিন্ন ক্লিনিকে সরেজমিনে তদন্ত চালায় স্বাস্থ্য বিভাগের লোকজন।

বন্ধের নির্দেশ পাওয়া ক্লিনিকগুলো হলো- নওগাঁ শহরের যমুনা ক্লিনিক, আহসান জেনারেল হাসপাতাল, জায়েদা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, জমজম ক্লিনিক, বদলগাছি উপজেলার জাহানারা ক্লিনিক, মান্দা উপজেলার মা ক্লিনিক, নিয়ামতপুর উপজেলার সেবা ক্লিনিক অ্যান্ড নার্সিং হোম, রেহানা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, আল আমিন ক্লিনিক, হক ক্লিনিক, মহাদেবপুর উপজেলার লিমা ক্লিনিক, ঘোষ ডায়াগনস্টিক সেন্টার, পত্নীতলা উপজেলার ইসলামিয়া ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, আলফা হাসপাতাল ও কল্পনা ক্লিনিক।

সিভিল সার্জন ডা. মোজাহার হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, দীর্ঘদিন ধরে জেলার ১১টি উপজেলার বিভিন্ন স্থানে প্রায় চারশ’ থেকে সাড়ে চারশ ক্লিনিক গড়ে উঠেছে। এসব ক্লিনিকের অধিকাংশই নিয়ম বর্হিভূতভাবে চলানোর অভিযোগ রয়েছে। অভিযোগের ভিত্তিতে ক্লিনিকগুলো সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন জমা দিয়েছে স্বাস্থ্য বিভাগের লোকজন।

তিনি জানান, স্বাস্থ্য বিভাগের দেওয়া প্রতিবেদনে বেশ কিছু প্রতিষ্ঠানের বৈধতা না থাকার বিষয়টি ধরা পড়ে। এছাড়া, চিকিৎসক ও নার্স না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ ও অনুমোদনের চেয়ে বেশি রোগী ভর্তি করার বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

তদন্ত রিপোর্টের ভিত্তিতেই প্রতিষ্ঠানগুলো বন্ধের নির্দেশ দিয়ে সংশ্লিষ্ট সবাইকে অবগত করা হয়েছে। নির্দেশ অমান্য করা হলে পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান সিভিল সার্জন।