১ জুন থেকে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বহাল

জাতীয়

দ্বিতীয় দফায় (০১ জুন থেকে) গ্যাসের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

ফলে ১ জুন থেকে ৯০০ এবং ৯৫০ টাকা মূল্য নির্ধারণ করে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বহাল রইলো। তবে মঙ্গলবার (৩০ মে) চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ৫ জুন (সোমবার) দিন ধার্য করেন।

২৩ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে এ দাম বৃদ্ধির ঘোষণা দেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

বিইআরসি ঘোষণা অনুযায়ী, মার্চ থেকে প্রতি চুলা গ্যাসের জন্য খরচ করতে হবে ৭৫০ টাকা, এটা জুনে বেড়ে গিয়ে দাঁড়াবে ৯০০ টাকায়। আর মার্চ থেকে দুই চুলা গ্যাসের জন্য খরচ যাবে ৮০০ টাকা, যা জুনে গিয়ে ফের বাড়বে ৯৫০ টাকায়।

অন্যদিকে মার্চ থেকে প্রতি ঘনমিটার সিএনজিচালিত গ্যাসের দাম হবে ৩৮ টাকা। এটা জুনে গিয়ে দাঁড়াবে ৪০ টাকায়। মার্চ থেকে গ্যাসের বাণিজ্যিক ইউনিট প্রতি খরচ যাবে ১৪.২০ টাকা, আর জুন থেকে এ ক্ষেত্রে খরচ করতে হবে ১৭.৪০ টাকা।

বর্তমানে প্রতি চুলা গ্যাসের দাম রাখা হচ্ছে ৬০০ টাকা, আর দুই চুলা ৬৫০ টাকা।

এ দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট আবেদন দায়ের করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কনজুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন।

এ আবেদনের শুনানি নিয়ে ২৮ ফেব্রুয়ারি হাইকোর্ট ১ জুন থেকে দ্বিতীয় দফা গ্যাসের দামবৃদ্ধি ছয়মাসের জন্য স্থগিত করেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে বিইআরসি সোমবার আপিল বিভাগে আবেদন করেন। আদালতে বিইআরসি’র পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন সুব্রত চৌধুরী ও মোহাম্মদ সাইফুল ইসলাম।

পরে সাইফুল ইসলাম জানান জানান, ১ জুন থেকে এখন দ্বিতীয় দফা গ্যাসের দাম বাড়াতে আপাতত আর কোনো বাধা নেই।

হাইকোর্টে সাইফুল ইসলাম বলেছিলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এর ৩৪ ধারা বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোনো অর্থ বত্সরে একবারের বেশি পরিবর্তন করা যাইবে না, যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনধরনের পরিবর্তন ঘটে। কিন্তু সরকার ২৩ ফেব্রুয়ারি গণগবিজ্ঞপ্তি জারি করে ১ মার্চ ও ২ জুন থেকে দুই দফায় বাড়ানো হয়েছে।

খবরঃ বাংলানিউজ

1 thought on “১ জুন থেকে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বহাল

Comments are closed.