৩২৩ বলে অপরাজিত ১০০৯ রান করে সব রেকর্ড ভাঙ্গলেন প্রণব

খেলাধুলা

সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি, থ্রিপল সেঞ্চুরি- কিন্তু ১০০০ রানকে কি নামে আখ্যায়িত করা যাবে, তা ক্রিকেট দুনিয়ায়ে এখনো উচ্চারিত হয়নি। মাত্র ১৫ বছর বয়সি এক ভারতীয় ক্রিকেটার ৩২৩ বলে অপরাজিত ১০০৯ রান করে ক্রিকেট বিশ্বে আলোড়ন তুলেছে। আর এই কিশোর ক্রিকেটারের নাম হচ্ছে প্রণব ধানাওয়ার।

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত স্কুল টুর্নামেন্টে গতকাল শুরু হয়েছিল আরিয়া গুরুকুল ও কেসি গান্ধী স্কুলের মধ্যকার খেলাটি। প্রথমে ব্যাট করতে নেমে গুরুকুল অলআউট হয়ে যায় মাত্র ৩১ রানে।

প্রণবের দল ব্যাটিংয়ে নেমেই শুরু করল ধামাকা আচরণ। গতকাল সোমবার দিনের খেলা শেষ হওয়ার আগেই প্রণব একাই করেছিল ৬৫২ রান। তাতেই ১১৭ বছরের পুরোনো রেকর্ড ভেঙে গিয়েছিল। ১৮৯৯ সালে ইংল্যান্ডের আর্থার কলিন্স ৬২৮ করেছিলেন এক ম্যাচে। যেকোনো ধরনের ক্রিকেটেই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল সেটি। গতকাল সেটি ভাঙার পর প্রণব নতুন লক্ষ্য ঠিক করে এক হাজার রান।

আজ মঙ্গলবার সকালে ব্যাট করতে নেমে সেটাও করে ফেলেছে প্রণব। ৩২৩ বলে শেষ পর্যন্ত অপরাজিত ছিল ১০০৯ রানে। এই পাহাড়সম ইনিংসে ছিল ৫৯টি ছক্কা ও ১২৯টি চার!

প্রণবের এই ইনিংসের পর তার দল ইনিংস ঘোষণা করে ১৪৬৫ রানে। যেটি ১৯২৬ সালে ভিক্টোরিয়ার করা ১১০৭ রানের ইনিংসকেও পেছনে ফেলে দিয়েছে। স্বীকৃত ক্রিকেটের সর্বোচ্চ রানের রেকর্ডটি এখন কেসি গান্ধী উচ্চ বিদ্যালয়ের।

প্রণবের জন্য সবচেয়ে খুশির ব্যাপার হলো, এই ইনিংসটি মাঠে এসে দেখতে পেরেছেন তার বাবা রিকশাচালক প্রশান্ত ধানাওয়ারে। ছেলে ৩০০ রান ছোঁয়ার পরই মাঠে হাজির হোন প্রশান্ত। ছেলেকে একের পর এক রেকর্ড ভেঙে আজ ১০০০ করতেও দেখলেন। আর্থিক সমস্যার পরও ছেলের ক্রিকেটার হওয়ার স্বপ্নকে উৎসাহ দিয়ে গেছেন প্রশান্ত। আজ সেই পরিশ্রমের ফল পেল বাবা-ছেলে।

প্রণবের জন্য আরও আনন্দের উপলক্ষ হয়ে এলেন ক্রিকেট কিংবদন্তি খোদ শচীন টেন্ডুলকার। ক্রিকেটের ​এই জীবন্ত কিংবদন্তি প্রণবকে নিয়ে টুইট করেছেন, ‘অভিনন্দন প্রণব, প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে ১০০০ রান করার জন্য। শাবাশ! কঠোর পরিশ্রম করে যাও। আরও নতুন উচ্চতায় তো উঠতে হবে!’

রেডিও পদ্মা-http://www.dailynews.com.bd/?p=9875