‌’বন্দিদের সংশোধনের সুযোগ দিতে হবে’

রাজশাহী

কারাগারে বন্দিদের প্রতি মানবিক আচরণ করার জন্য কারারক্ষীদের নির্দেশনা দিয়ে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, শুধু তাই নয় বন্দিদের নিরাপত্তা বিধানের পাশাপাশি তাদের প্রতি মানবিক আচরণ প্রদর্শন করতে হবে। মানবিকতার মাধ্যমেই তাদের সংশোধনের সুযোগ দিতে হবে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ৫১তম ব্যাচে নতুন নিয়োগপ্রাপ্ত কারারক্ষীদের মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কারা মহাপরিদর্শক বলেন, বন্দিদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে তাদের সংশোধনে কাজ করে যাচ্ছে কারা অধিদফতর। সবার আগে সংশোধন, এ কথাটি কারারক্ষীদের মাথায় রাখতে হবে।

তিনি আরো বলেন, কারাগারের ভেতরে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে কারারক্ষীদেরই ভূমিকা পালন করতে হবে। সমাজে শান্তি-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমনে অন্যান্য সংস্থার মতো কারা অধিদফতর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। এজন্য সরকার কারা ব্যবস্থাপনার উন্নয়নে আরও নয়টি কারাগার নির্মাণ করছে। রাজশাহীতেও নির্মাণ করা হচ্ছে কারা প্রশিক্ষণ একাডেমি।

অনুষ্ঠানে কারা মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বেলুন ও পায়রা উড়িয়ে প্রশিক্ষণের উদ্বোধন করেন। পরে কর্মকর্তাদের নিয়ে তিনি কেক কাটেন।

এ সময় কারা অধিদফতরের রাজশাহী বিভাগের উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) আলতাফ হোসেন, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন, জেল সুপার হাবিবুর রহমান অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন।

খবরঃ বাংলানিউজ