গুগল ড্রাইভের দারুণ দুই ফিচার টিউটোরিয়াল দেখেনিন

তথ্য প্রযুক্তি

গুগল ড্রাইভের দারুণ দুই ফিচার : rajshahiexpress.com

ইন্টারনেট ও অনলাইনের ব্যবহার বৃদ্ধির সঙ্গে জনপ্রিয় হচ্ছে ক্লাউড নির্ভর সার্ভিস। সার্চ থেকে টেক জায়ান্টে পরিণত হওয়া গুগলও এমন সেবা দিয়ে থাকে। চমৎকার এ ক্লাউড সুবিধার নাম গুগল ড্রাইভ। গুগল ব্যবহারকারীরা প্রাথমিকভাবে ২৫ গিগাবাইট মেমোরি বিনামূল্যে ব্যবহারের সুযোগ পায় গুগল ড্রাইভে। ডেস্কটপ কম্পিউটারের পাশাপাশি ট্যাব বা স্মার্টফোনেও এ ড্রাইভের সুবিধা পাওয়া যায়। সিনক্রোনাইজের সুবিধা থাকায় ফাইল আদান-প্রদানের ঝামেলাও কম। গুগল ড্রাইভের নানা সুবিধার মধ্যে দুটি বিশেষ ফিচার তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

 গুগল ড্রাইভ অফলাইনে
এ ড্রাইভের চমৎকার একটি সুবিধা হলো চাইলে অফলাইনেও তা ব্যবহার করা যায়। তবে এ জন্য সেটিংস থেকে অফলাইন ফিচারটি সক্রিয় করে দিতে হবে। ফিচারটি সক্রিয় করতে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে। সেখান থেকে গুগল ড্রাইভের সেটিংসে গিয়ে ‘Sync Google Doc, Sheets, Slides, & Drawings files to this computer so that you can edit offline’ বক্সটিতে টিক চিহ্ন দিতে হবে। এতে করে ড্রাইভের সব ফাইল আপনার পিসিতে সংরক্ষিত হবে। তখন চাইলে ফাইলগুলো অফলাইনে ব্যবহার করা যাবে।

রিভিশনের ইতিহাস
গুগল ড্রাইভে থাকা ডক, স্লাইডশোসহ কোনো ফাইলের তথ্য পরিবর্তন করা যায়। পরে যদি কখনও পরিবর্তনের সময় দেখার প্রয়োজন হয় তবে সেটিও জানা যায়। বিশেষ করে গুগল ড্রাইভটি যদি কয়েক জনে মিলে ব্যবহার করে তখন এটির প্রয়োজন হয়। গ্রুপের বা অফিসের অনেকে মিলে ব্যবহার করলে কে, কখন ফাইলটি পরিবতর্ন করেছে বা এতে কাজ করেছে তা দেখার দরকার হতে পারে। এজন্য কোনো ফাইলের ফাইল মেনু থেকে ‘See revisions history’ নির্বাচন করে দিতে হবে। তাহলে ডান পাশে চলে আসবে ফাইলটির পরিবর্তনের সব তথ্য। ব্যবহারকারীদের সুবিধার্থে পরিবর্তনগুলো আলাদা আলাদা রঙে প্রদর্শিত হবে।

 

সুত্রঃ ওয়েভ