তদন্তের মুখে স্যামসাং নির্বাহীরা

তথ্য প্রযুক্তি

শুক্রবার দক্ষিণ কোরিয়ার আর্থিক নিয়ন্ত্রকরা জানিয়েছেন, স্যামসাংয়ের অন্তর্বর্তী ব্যবসা পরিচালনাকারী নির্বাহীরা সম্ভবত সন্দেহজনক লেনদেনের সঙ্গে জড়িত।

আর্থিক সেবা কমিটির পুঁজি বাজার তদন্ত ইউনিটের পরিচালক কিম হংসিক জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার স্টক এক্সচেঞ্জের প্রতিবেদন অনুযায়ী, প্রতিষ্ঠানটির সন্দেহ স্যামসাংয়ে ‘ইনসাইডার ট্রেডার’ রয়েছে।

দক্ষিণ কোরিয়ান সংবাদমাধ্যম ইয়োনহাপ এক প্রতিবেদনে জানিয়েছে, এ বছরের মে মাসে স্যামসাং চেইল এবং অন্য প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি ঘোষণার আগেই নয়জন স্যামসাং নির্বাহী প্রায় চার কোটি ৩০ লাখ ডলার মূল্যের শেয়ার কিনেছিলেন। চেইল প্রতিষ্ঠানটির অধিকাংশ শেয়ারেরই মালিক স্যামসাং এর প্রতিষ্ঠাতা লি পরিবার।

এদিকে চেইল ইন্ডাস্ট্রি এবং স্যামসাং এর সঙ্গে সি অ্যান্ড টি-এর চুক্তির বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছেন বেশ কিছু সংখ্যক শেয়ারহোল্ডার। কিম তদন্ত সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি না হলেও জানিয়েছেন, তদন্তটি বর্তমানে প্রাথমিক পর্যায়ে রয়েছে।

শেয়ারহোল্ডারদের ভোটের বদৌলতে সি অ্যান্ড টি তার লেনদেন চালিয়ে যেতে সক্ষম হবে। অপরদিকে এই চুক্তির প্রতিদ্বন্দ্বী মার্কিন আর্থিক প্রতিষ্ঠান এলিওট অ্যাসোসিয়েটস চুক্তিটির বিরুদ্ধে করা মামলায় হেরে গিয়েছে। প্রতিষ্ঠানটির মতে, চুক্তিটি লি পরিবার এবং অন্যান্য শেয়ারহোল্ডারেরা অবৈধভাবে লাভ করেছে।

অন্যদিকে এলিওট এবং স্যামসাং-এর এই বিরোধ আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেছে এবং এলিওট-এর প্রতিষ্ঠাতা ব্যাপক সমালোচিত হয়েছেন বলেই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।