দেশে আসছে ডিজিটাল বাইসাইকেল, মিলবে অ্যাপে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি

গাড়ি, মোটরবাইকের পর এবার অ্যাপে মিলবে সাইকেল। পরীক্ষামূলক ভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই সেবা শুরু হচ্ছে। বাংলাদেশ প্রথমবারের মত এই উদ্যোগ নিয়েছে জোবাইক নামের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান।

জোবাইকের প্রধান নির্বাহী হেলালউজ্জামান অয়ন বলেন, ‘জোবাইক সাইকেল শেয়ারিং সেবা প্রদান করবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও চাকুরিজীবিরা হবেন এর প্রধান ব্যবহারকারী। পরিবেশবন্ধব এই উদ্যোগের মাধ্যমে তাদের ভোগান্তি কিছুটা হলেও কমবে।’

তিনি আরও বলেন, ‘এই উদ্যোগের জন্য বিভিন্ন জায়গায় সাইকেল রাখা থাকবে। সেখানে গিয়ে ‘কিউ আর’ কোড মোবাইলে স্ক্যান করলে খুলে যাবে সাইকেলের তালা। এবার ইচ্ছেমতো সাইকেল নিয়ে ঘুরে বেড়াতে পারবেন গ্রাহক। সাইকেলে ঘোরা শেষ হলে নির্দিষ্ট স্ট্যান্ডে, রাস্তার ধারে অথবা ফাঁকা কোন জায়গায় রেখে লক করে দিতে হবে। এরপর অ্যাকাউন্টে থাকা টাকা থেকে চার্জ কেটে নেয়া হবে। এতে প্রতি ৫ মিনিটের জন্য ভাড়া লাগবে ৩ টাকা।’

মনে করুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল থেকে কেউ সমাজবিজ্ঞান অনুষদে যাবে। তিনি হল গেটে একটি সাইকেল দেখলেন। অ্যাপ খুলে সাইকেলটি আনলক করলেন। সাইকেল চালিয়ে সমাজবিজ্ঞান অনুষদে গেলেন। এরপর সাইকেলটি লক করে কাজে চলে গেলেন। এরপর লক করা সাইকেলটি অন্য কেউ দেখলেন এবং একইভাবে আনলক করে সাইকেল নিয়ে চলে গেলেন ক্যাম্পাসেরই অন্য কোন স্থানে।

জোবাইক আশা করছে, নতুন প্রজন্মের কাছে এই উদ্যোগ খুবই সাড়া ফেলবে। গন্তব্যে যাওয়া ছাড়াও অনেকে এই সাইকেল শরীরচর্চার মাধ্যম হিসেবেও ব্যবহার করবেন। আসছে বছরে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে এই সেবা পাওয়া যাবে।

অত্যাধুনিক এই সাইকেলে থাকবে সোলার প্যানেল ও জিপিএস সিস্টেম। এর মাধ্যমে যে কোন সাইকেলের অবস্থান জানা যাবে। এই উদ্যোগ নিয়ে বিস্তারিত জানা যাবে www.jo.bike ঠিকানায়।

খবরটি প্রকাশ করেছেঃ জাগোনিউজ

4 thoughts on “দেশে আসছে ডিজিটাল বাইসাইকেল, মিলবে অ্যাপে

Comments are closed.