রাবিতে ৪ দিনব্যাপী আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

ক্যাম্পাসের খবর রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয় বারের মত শুরু হয়েছে ৪ দিনব্যাপী আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ইউনিসেফ মুন ২০১৫। ‘Reinstating Good Governance For Equitable and Sustainable Economic Growth’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতিসংঘের অগ্রদূত ইউনিসেফ মুন ২১০৫ এর উদ্যোগে এই সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার সকালে সম্মেলনের উদ্ধোধন করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব মো. শাহরিয়ার আলম এম.পি। এরপর বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউনিসেফ বাংলাদেশ প্রসিডেন্ট মুহাম্মদ মামুন মিয়া সভাপত্তিত্বে ও ডিরেক্টর জেনারেল সরিত কাইয়ুম তালুকদারের সঞ্চালনায় বক্তব্য প্রদান করেন UNIC ঢাকার অফিসার ইন চার্জ মো. মনিরুজ্জামান, রাবি প্রো-ভিসি চৗধুরী সারওয়ার জাহান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর সাদেকুল আরেফিন মাতিন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বর্তমান বাংলাদেশ পৃথিবীর বুকে এক রোল মডেল । কোন রকম যুদ্ধ-বিগ্রহ ছাড়া ভারতের সাথে স্থল ও সমুদ্রসসীমা নির্ধারণে সফলতা বয়ে এনেছে। বর্তমান সরকার বাংলাদেশকে এমন এক পর্যায়ে নিয়ে গেছে তা এক কথায় চমকপ্রদ । বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ তারই তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দৃঢতা ও সফলতার সাথে এগিয়ে নিয়ে যাচ্ছেন ।
তারা আরো বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার দায়িত্ব হলো এই প্রজন্মের। তাদেরকে সঠিক ভাবে শিক্ষা ও সঠিক তথ্য সম্মুদ্ধ হয়ে দেশ গঠনে কাজ করতে হবে ।

আলোচনা সভা শেষে বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আসা ২৬৬ জন প্রতিনিধি নিয়ে একটি পূর্ণাঙ্গ ওয়ার্কশপ এর আয়োজন করা হয় ।
শুক্রবার থেকে শুরু হওয়া এই সম্মেলন আগামী ৭ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন ও বিশ্ববিদ্যালয়ের ৫টি সম্মেলন কক্ষে সম্মেলনগুলো অনুষ্ঠিত হবে।