রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনভবন চত্বরে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান জাতীয় পতাকা উত্তোলন করেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপাচার্য শান্তির প্রতীক সাদা পায়রা ও বর্ণিল বেলুন-ফেস্টুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ঘোষণা করেন। এরপর প্রশাসনভবন চত্বরে উপাচার্য একটি বৃক্ষরোপণ করেন। পরে প্রশাসন ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে ক্যাম্পস প্রদক্ষিণ শেষে সিনেট ভবনের সামনে এক সংক্ষিপ্ত সামাবেশে মিলিত হয়।

সমাবেশে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন ‘মানুষের জন্মদিন খুব আনন্দের । আনন্দ উল্লাসে মানুষ জন্মদিন পালন করে। আজ আমাদের এই প্রতিষ্ঠানিক বিশ্ববিদ্যালয়ের জন্মদিন। আমরাও সেই রকম আনন্দ আবেগে আপ্লুত। একটি প্রতিষ্ঠান মানুষের জীবনের কর্মসংস্থানের সুযোগ করে দেয়। মানুষকে সুন্দরভাবে, ভদ্রভাবে, সামাজিকভাবে উন্নত জীবন ধারণের সুযোগ করে দেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় সেই কাজটি করেছে । যারা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করছি । এ অঞ্চলের মানুষের ভিতরে জ্ঞানের আলো বিতরণের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান দরকার ছিল তারা সেই কাজটি করেছেন। ভবিষৎ প্রজন্ম এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করবে, শিক্ষত হবে, জ্ঞানের আলোয় আলোকিত হবে। এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়।’

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাাফিজুর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

খবর কৃতজ্ঞতাঃ ডেইলি সানশাইন