রাবিতে ভর্তি: আবেদন করেছেন পৌনে ৩ লাখের বেশি শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সম্মান প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন সম্পন্ন করা হয়েছে। এবছর ভর্তি পরীক্ষায় আবেদন করেছেন দুই লাখ ৮৫ হাজার ৫৬ শিক্ষার্থী।

আবেদনকরীদের মধ্য থেকে উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ মোট এক লাখ ৬০ হাজার ভর্তীচ্ছু শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে চূড়ান্তভাবে মনোনীত করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এক লাখ ২৫ হাজার ৫৬ শিক্ষার্থীকে বাদ দিয়ে দ্রুত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রশাসক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি জানান, গত ৩ সেপ্টেম্বর থেকে আবেদন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত চলে। প্রাথমিক এ আবেদনে চার হাজার ১৭৩ (কোটা ব্যতিত) আসনের বিপরীতে মোট দুই লাখ ৮৫ হাজার ৫৬ শিক্ষার্থী আবেদন করেন। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৬ হাজার ৪০৭, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৬০৪, ‘সি’ ইউনিটে ৬১ হাজার ২৩৪, ‘ডি’ ইউনিটে ৬০ হাজার ২৯৩ এবং ‘ই’ ইউনিটে ৬৯ হাজার ৫১৮ ভর্তীচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

এদের মধ্যে থেকে প্রতি ইউনিটে উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে কোটাসহ মোট ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্তভাবে পরীক্ষার জন্য মনোনীত করা হবে এবং পরবর্তীতে চূড়ান্ত তালিকাভুক্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ইউনিট ভিত্তিক নির্ধারিত ফি জমা দিতে হবে।

আগামী ২২-২৩ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd/undergraduate/-তে পাওয়া যাবে বলেও জানান অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪