কলোরেক্টাল সার্জারিসহ পাঁচটি বিভাগ চালু হচ্ছে রামেকে

রাজশাহী মেডিকেল কলেজ

কলোরেক্টাল সার্জারিসহ পাঁচটি নতুন বিভাগ চালু হতে যাচ্ছে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক)। বিভাগগুলোতে একজন করে সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক নিয়োগ করা হবে। ফলে ঐতিহ্যবাহী এ মেডিকেল কলেজে শিক্ষা বিস্তারে নতুন দুয়ার উন্মোচিত হতে যাচ্ছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মঞ্জুরিপত্র অনুযায়ী নতুন অন্য চারটি বিভাগ হলো- ক্যাজুয়ালটি, অ্যান্ডোক্রাইন সার্জারি, হেপাটোবিলিয়ারি সার্জারি ও সার্জিক্যাল অনকোলজি বিভাগ।

মঞ্জুরিপত্র অনুযায়ী দেশের ১৪টি বিদ্যমান ও নতুন মেডিকেল কলেজে বিভিন্ন ক্যাটাগরিতে ১৩১টি পদে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজেরও নতুন পাঁচটি বিভাগে ১০টি পদ রয়েছে। আর নিয়োগকৃতদের অবশ্যই বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত হতে হবে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক নওশাদ আলী সাংবাদিকদের বলেন, পাঁচটি বিভাগ সংযুক্তির ফলে প্রতিষ্ঠানের শিক্ষা বিস্তারে নতুন দুয়ার উন্মোচিত হলো। পাঁচটি বিভাগের অনুমোদন মিলেছে। দ্রুত এ বিভাগগুলোর শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, ১৯৫৮ সালের ১ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করা হয়।

বতর্মানে ১৮টি অনুষদের মাধ্যমে রামেকে স্নাতক পর্যায়ে এমবিবিএস, বিডিএস। স্নাতকোত্তর পর্যায়ে এমএস, এমফিল, এমডি, এমপিএইচ ও ডিপ্লোমা ডিগ্রি দেওয়া হয়। স্নাতক পর্যায়ে আসন সংখ্যা ২০০।

এছাড়া সাকর্ভুক্ত দেশগুলোর ছাত্র-ছাত্রীদের জন্যও কিছু আসন বরাদ্দ রয়েছে।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪