২২৭৬ কর্মকর্তা নিয়োগ দেবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক

রাজশাহীর জব'স

সিনিয়র অফিসার, অফিসার ও ক্যাশ অফিসার পদে মোট ২ হাজার ২৭৬ জনকে নিয়োগ দেবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। এরইমধ্যে এ নিয়োগের বিজ্ঞপ্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

পৃথক তিনটি পদের বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট থেকে (https://www.bb.org.bd/aboutus/career/jobopportunity.php) ডাউনলোড করা যাবে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্য সচিব লাইলা বিলকিস আরা জানান, এই নিয়োগের বিজ্ঞপ্তিগুলো ধাপে ধাপে বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হবে।

সোনালী ব্যাংকে ৭০১ জন সিনিয়র অফিসার নিয়োগ করা হবে। ইতোমধ্যে এই পদের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ১৬ মার্চ পর্যন্ত চলবে।

আর ক্যাশ অফিসার পদে ৭৫৫ জন ও অফিসার পদে ৮২০ জন নিয়োগ দেওয়া হবে।

এরমধ্যে ক্যাশ অফিসার পদের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে ১০ মার্চ। একই প্রক্রিয়ায় যা ৩০ মার্চ পর্যন্ত চলবে। আর অফিসার পদের প্রার্থীরা আগামী ৩ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা
সোনালী ব্যাংকের এসব পদে নিয়োগের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হতে হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি/ সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে।

কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড পয়েন্ট গ্রহণযোগ্য হবে না। সব পদের প্রার্থীদের কম্পিউটারে দক্ষতা থাকতে হবে। সাধারণ প্রার্থীদের বয়স চলতি বছরের ০১ জানুয়ারিতে সর্বোচ্চ ৩০ বছর থাকতে হবে।

মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছরের মধ্যে হতে হবে।

আবেদন পদ্ধতি
এই তিন পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd) অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর প্রাপ্ত Tracking Number Form-টি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

নিয়োগ পদ্ধতি
আবেদনের নির্ধারিত সময় শেষে আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীদের ধাপে ধাপে এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

সংশ্লিষ্টরা জানান, প্রার্থীদের প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরে লিখিত পরীক্ষায় বসতে হবে।

পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

মৌখিক পরীক্ষায় প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, আচরণ, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয় দেখা হবে। এসব পরীক্ষার তারিখ পরবর্তী সময়ে বিভিন্ন পত্রিকা ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

বেতন ও সুবিধাদি
চূড়ান্তভাবে নির্বাচিত একজন অফিসার ক্যাশ ও অফিসার জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবেন। তবে শিক্ষানবিশকাল মাসিক সর্বসাকল্যে ২৪ হাজার ৭০০ টাকা বেতন পাবেন।

আর সিনিয়র অফিসার ২২০০০-৫৩০৬০ টাকা বেতনসহ অন্যান্য সুবিধা পাবেন। তবে শিক্ষানবিশকালে তাদের মাসিক সর্বসাকল্যে বেতন হবে ৩২ হাজার ৩০০ টাকা।

পরীক্ষা প্রস্তুতি
পরীক্ষায় বাংলা অংশে ভালো করতে হলে ব্যাকরণে জোর দিতে হবে। এসব অধ্যায়গুলোর মধ্যে বাগধারা, ভুল সংশোধন বা শুদ্ধকরণ, অনুবাদ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, সমাস ও প্রত্যয়, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, অধ্যায়গুলো ভালোভাবে পড়লে প্রশ্ন পাওয়া যাবে।

এ ছাড়া সপ্তম থেকে দশম শ্রেণির গদ্য ও পদ্যের লেখক পরিচিতি সম্পর্কে জানা থাকলে ভালো করা যাবে। আর ইংরেজি বিষয়ে বেশি করে পড়তে হবে গ্রামারের খুঁটিনাটি।

এছাড়া গণিতেরও চর্চা করতে হবে নিয়মিত। দেশীয় সমসাময়িক বিষয়ের পাশাপাশি আন্তর্জাতিক বিষয়াবলীও জানা থাকতে হবে।

বাংলানিউজ-http://www.banglanews24.com/fullnews/bn/469138.html