পাঁচ মাস পর উঠলো ঝড়ে পড়া আম

রাজশাহী রাজশাহী বিভাগ

অবশেষে পাঁচ মাস পর রাজশাহী মহানগরীর নওদাপাড়া আম চত্বরের ঝড়ে পড়ে যাওয়া আমগুলো উঠেছে অর্থাৎ সংস্কার হয়েছে। সিটি করপোরেশনের ১৭নং ওয়ার্ড কাউন্সিলরের উদ্যোগে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সৌন্দর্য বৃদ্ধিকারী আমগুলো আবার আগের অবস্থানে আনার কাজ পরিপূর্ণভাবে শেষ করা হয়।

পাঁচ মাস থেকে প্লেটের ওপর এলোমেলোভাবে পড়েছিল আমগুলো। যা ঠিক করা নিয়ে রাসিক, সওজ ও গ্রামীণফোনের মধ্যে কেবল চিঠি চালাচালি চলছিল।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ১৭নং ওয়ার্ড কাউন্সিলর মুনজুর হোসেন জানান, রাসিক’র পক্ষ থেকে তিনি নিজে উদ্যোগ নিয়ে প্রায় এক মাস আগে আম চত্বরের আমগুলো আগের অবস্থানে আনার কাজ শুরু করেন। এ জন্য প্রায় ৭৫ হাজার টাকা ব্যয় হয়েছে। ইতোমধ্যে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখায় বিল জমা দেওয়া হয়েছে বলেও জানান এই ওয়ার্ড কাউন্সিলর।Rajshahi_mango_ML1_203614546রাজশাহীর আমের সুখ্যাতি দেশজুড়ে। ‘আম’ দেখলে অনেকের মনে রাজশাহীর নামই ভেসে ওঠে। ঐতিহ্যের স্বারক হিসেবে তাই রাজশাহী মহানগরীর প্রবেশ মুখ নওদাপাড়ায় স্থাপন করা হয় ‘আমচত্বর’। কিন্তু ঝড়ে সেখানকার আমগুলো নড়ে পড়ে।

রাজশাহীর ওপর দিয়ে চলতি মৌসুমের প্রথম কালবৈশাখী বয়ে যায় গত ৪ এপ্রিল। এতে ক্ষতিগ্রস্ত হয় আমগুলো। পরে যা সংস্কার নিয়ে ঠেলাঠেলি শুরু হয়।

বর্তমানে আমগুলো পুনঃস্থাপন করা হয়েছে। এছাড়া সবুজ ও হলুদ রঙের ইট-সিমেন্টের আমগুলোকে আবার আগের অবস্থানে ফিরিয়ে আনা হয়েছে। ফলে দেরিতে হলেও তিনটি আম দিয়ে তৈরি করা ভাস্কর্যটি নওদাপাড়া গোলচত্বরের মোহময়ী অপরূপ সৌন্দর্যকে আবারও ফিরিয়ে দিয়েছে।