জাতীয় শোক দিবসে রাজশাহীতে নানা কর্মসূচি

রাজশাহী

যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী পালন করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে রাজশাহী জেলা প্রশাসন।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধাসরকারি, বেসরকারি, ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সোমবার (১৫ আগস্ট) জাতীয় পতাকা অর্ধনমিত করা হবে।

রোববার (১৪ আগস্ট) দুপুরে জেলা প্রশাসনের সহকারী তথ্য কর্মকর্তা নাফেয়ালা নাসরিন আরও জানান, ওইদিন ইসলামিক ফাউন্ডেশনে হিফজ প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা, হামদ-নাথ পরিবেশন, মিলাদ মাহফিল, তবারক বিতরণ ও বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

পাশাপাশি সকালে শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, রক্তদান কর্মসূচি, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পাঠ এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত চিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে দুপুরে পুরস্কার ও যুব ঋণের চেক তুলে দেওয়া হবে।

রাজশাহী মহারগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সকাল থেকে জাতীয় শোক দিবসের সঙ্গে সঙ্গতি রেখে কবিতা আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, হামদ ও নাথ প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, মোনাজাত এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

জোহরের নামাজের পরে মসজিদে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হবে। এছাড়া মন্দির, শিশু সদন, সেফহোম এবং শিশু বিকাশ কেন্দ্রগুলোতে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

তথ্য অধিদফতরের উদ্যোগে রাহশাহীর লক্ষ্মীপুর মোড়, শহীদ কামারুজ্জামান চত্বর, আলুপট্টির মোড়ে বঙ্গবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।

শোক দিবস উপলক্ষে রাজশাহী বেতার বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং স্থানীয় সংবাদপত্রসমূহে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন জানান, এবার জাতীয় শোক দিবসের দিন বিধি মোতাবেক জাতীয় পতাকা সঠিকভাবে অর্ধনমিত রাখার বিষয়টি তদারকি করবে জেলা প্রশাসন। ইতোমধ্যে দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্যে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

খবরঃ বাংলানিউজ