দিনের আলোয় জ্বলছে রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী সিল্কসিটির লাইট!

রাজশাহী

দিনের ফুটফুটে আলোতেও জ্বলছে রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের লাইটগুলো। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

ইন্দোনেশিয়া থেকে আমদানি করা লাল-সবুজ ট্রেনগুলোর এটি জাত সমস্যা বলছেন ভ্রমণকারী যাত্রীরা।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের যাত্রী মামুনুর রশীদ বলেন, ট্রেনের বগিগুলোর সঙ্গে ইঞ্জিন সংযুক্ত হওয়ার পর পাওয়ার কার চালু করা হয়। আর এরই সঙ্গে চালু হয়ে যায় ভেতরের সবগুলো লাইট। তারপর থেকে জ্বলতেই থাকে।

অনেকে অভিযোগও করেন কিন্তু তা আমলে নেয় না ট্রেনের গার্ড (পরিচালক) বা পাওয়ার কারে থাকা সংশ্লিষ্টরা। নতুন এই লাল-সবুজ ট্রেনটি চালুর পর থেকে বগির ভেতরের লাইটগুলো দিবা-রাত্রী এভাবেই জ্বলছে বলে অভিযোগ করেন তিনি।

শফিকুল ইসলাম নামের অপর এক যাত্রী বলেন, দিনে তো তাও সহ্য হয়। কিন্তু রাতের ভ্রমণে তা অসহ্য হয়ে দাঁড়ায়। চোখের ওপর সব সময় লাইট জ্বলতে থাকায় কেউ ঘুমাতে পারেন না। আগের ট্রেনগুলোর লাইটিং ব্যবস্থা এর চেয়ে অনেক ভালো ছিল। প্রয়োজন না হলে অন্তত বন্ধ করে ঘুমানো যেত।

এ ক্ষেত্রে বয়স্ক  মানুষ বা রোগী নিয়ে নিরাপদ ভ্রমণের জন্য যারা রাতের ট্রেনে এই রুটে চলাচল করেন তারা সবচেয়ে বেশি সমস্যার মধ্যে পড়েন। তাই ট্রেনের লাইটিং নিয়ে প্রযুক্তিগত বা যান্ত্রিক কোনো সমস্যা থাকলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনে তা সমাধান করা উচিত বলে মনে করেন সিল্কসিটি ট্রেনের এই নিয়মিত যাত্রী।

কেবল মামুনুর রশীদ বা শফিকুল ইসলাম নয় রাজশাহী-ঢাকা রুটের সিল্কসিটি ট্রেনের ভুক্তভোগী অনেক যাত্রীর অভিযোগ ও অভিমত একই। দিনের পর দিন ধরে লাইটগুলো এভাবেই জ্বলছে। কেবল টনক নড়ছে না পশ্চিম রেল কর্তৃপক্ষের। যদিও জ্বলন্ত এই সমস্যার তড়িত সমাধান চান সবাই।

বিষয়টি নিয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেনডেন্ট জিয়াউর রহমান বলেন, দিনে লাইট জ্বলে থাকার কথা নয়। তিনি এর আগে দিনে বগির মধ্যে লাইট জ্বলার কোনো অভিযোগ পাননি দাবি করে বলেন, হয়তো কোনো কারণে জ্বলছে। গার্ডের চোখে পড়লে বন্ধ করে দেবে।

এর পরও বিষয়টি তিনি খতিয়ে দেখবেন, আর রাতে নিরাপত্তার কারণে লাইট জ্বালানো থাকে বলে জানান তিনি।

তবে আগের ট্রেনের মত আসনের সঙ্গে লাইট বন্ধ করার কোনো সুইচ নেই বলে এসময় স্বীকার করেন পশ্চিম রেলের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

খবরঃ বাংলানিউজ

10 thoughts on “দিনের আলোয় জ্বলছে রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী সিল্কসিটির লাইট!

Comments are closed.