অধ্যাপক সোবহান আবারও রাবি’র উপাচার্য

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন-১৯৭৩-এর ১১ (২) ধারা অনুযায়ী চার বছরের জন্য ভিসি পদে সোবহানকে নিয়োগ দিয়েছেন।

রোববার (০৭ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে দেশের অন্যতম বিদ্যাপীঠের অভিভাবক পদে প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন তিনি।

গত ১৯ মার্চ ২২তম ভিসি প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিন ও ১২তম প্রো-ভিসি চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ শেষ হয়।

চার বছরের জন্য ২৩তম এই ভিসি নিয়োগ দেওয়া হলেও এখনও প্রো-ভিসির পদ ফাঁকাই রয়েছে।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ পরিচালিত ওয়েবসাইট অনুধ্যানএমসিজে.কম-এ এ সংক্রান্ত খবরে বলা হয়েছে- অন্তত ৪৫ দিন উপাচার্যের পদ শূন্য থাকায় শিক্ষা ও চিকিৎসার উদ্দেশে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর বিদেশ যাওয়ার ছাড়পত্র গ্রহণ, পরীক্ষার ফল ঘোষণা, মূল সনদপত্র দেওয়াসহ অনেক গুরুত্বপূর্ণ প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার কাজ স্থগিত ছিল। নতুন এই নিয়োগে অচলাবস্থার অবসান হবে বলেই মনে করছেন শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাই।

তারা বলেন, এসব সিদ্ধান্তে উপাচার্যের অনুমোদন ও স্বাক্ষর আবশ্যক। এছাড়া উপাচার্য না থাকায় সিন্ডিকেট সভা, একাডেমিক কমিটির সভা, ফাইন্যান্স কমিটির সভাও করা যায়নি।

ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক বিভাগের শিক্ষক প্রফেসর ড. এম. আবদুস সোবহান এর আগেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৯ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত উপাচার্য ছিলেন। প্রফেসর সোবহান ইতোপূর্বে শিক্ষক সমিতির সভাপতি, ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক বিভাগের সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়কের দায়িত্বও পালন করেছেন।

খবরঃ বাংলানিউজ

3 thoughts on “অধ্যাপক সোবহান আবারও রাবি’র উপাচার্য

Comments are closed.