রাবির প্রশ্নে ‌‌‌‘‌সাম্প্রদায়িকতা’র অভিযোগ তদন্তে কমিটি

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িকতা’র অভিযোগ তদন্তে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় এ কমিটি গঠন করা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার।

অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার জানান, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় চারুকলা অনুষদের প্রশ্নপত্রে দু’টি প্রশ্ন নিয়ে অভিযোগ উঠেছে, সে বিষয়ে তদন্ত করতে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য তিন সদস্য হলেন- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, ইংরেজি বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ এবং ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল। তদন্ত কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।

অধ্যাপক প্রভাষ কুমার বলেন, ‘চারুকলা অনুষদের প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানির যে অভিযোগ উঠেছে, তার পরিপ্রেক্ষিতেই তদন্ত কমিটি গঠন করা প্রয়োজন বলে মনে করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’

২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানির অভিযোগ আনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। তবে এটাকে অনিচ্ছাকৃত ভুল বলে আসছেন প্রশ্নপত্র প্রণয়ন ও চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার মূল কমিটি।

খবরঃ বাংলানিউজ