রাজশাহীর প্রধান সড়ক খুঁড়ে ব্যাংকের এটিএম বুথ মেরামতের কাজ!

রাজশাহী

রাজশাহী সিটি করপোরেশনের (আরসিসি) পূর্ব অনুমতি ছাড়াই নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকার ব্যস্ততম প্রধান সড়ক খুঁড়ে এটিএম বুথ মেরামতে কাজ করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসয় ঐ এলাকায় পথাচারীদের চলাচলে সসম্যর সৃষ্টি হয়। একই সাথে সড়ক খুড়ে এমন কর্মকান্ডে সড়কটি দীর্ঘমেয়াদী ক্ষতির হবে বলে অভিযোগ নগরবাসীর। এটিএম বুথটি শাহজালাল ইসলামী ব্যাংক কর্তৃপক্ষের বালে প্রথমিক ভাবে জানা গেছে।

সরেজমিনে এলাকাটিতে গিয়ে দেখা যায়, টিউবয়ের বসানো কয়েকজন মিস্ত্রী সেখানে রাস্তা খুড়ে কাজ করছেন। সড়টির পিচ ও ইট তুলে গর্ত করে বসান হচ্ছে টিউবঅয়েল বসানর পাইপ। মাটির নিচের পানি পুরো সড়কে ছড়িয়ে দেয়া হচ্ছে। এতে করে সড়ক সংলগ্ন ফুটপাত দিয়ে পথচারী চলাচল করতে পারছেন না। একই সাথে নবনির্মিত এই ফুটপাতের কিছু অংশও ভাঙার চিহ্ন পাওয়া যায়।

স্থানটিতে কর্মরত একজন মিস্ত্রি বলেন, আমরা টিউবঅয়েল বসানর কাজ করি। এখানে গর্ত করে বিদ্যুতের আর্থিংএর তার বসানো হবে বলেই আমরা জানি।

এদিকে বিষটি নিয়ে পথচারীসহ স্থানীয় ব্যবসায়িদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা অভিযোগ করে জানিয়েছেন, বিভিন্ন অজুহাতে এবাবে নগরীর রাস্তাগুলো প্রায়সই খোড়া-খুড়ি করা হয়। এতে করে এই সড়কগুলোর ঐ স্থানগুলো কিছুদিনের মধ্যেই ভাঙতে শুরু করে, সড়কের মাঝেই বড়-বড় গর্তের সৃষ্টি হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন ব্যবসায়ি বলেন, এইযে দেখেন পিচ-ইট উঠিয়ে রাস্তাটা খুড়ল! এই জায়গা থেকেই এখন সড়কের ফাটল শুরু হবে। সামনে বর্ষা আসতেই দেখাবেই এই ভাঙা জায়গা হতে বড় গর্তের সৃষ্টি হয়েছে। আরেকজন পথচারী অভিযোগ করে বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন বিভিন্ন অজুহাতে আমদের ওপর করের বোঝা বৃদ্ধি করছে সেই অনুপাতে আমারা পাচ্ছি না নাগরিক সেবা।

এভাবে অপরিকল্পিত ভাবে প্রকাশ্যেই রাস্তা খোড়া-খুড়ি করা হলেও কর্তপক্ষ সংশ্লিষ্টদের কিছুই বলে না। নগরীতে এভাবে বিভিন্ন অজুহাতে প্রায় পতিদিনই কোন না কোন সড়ক খোড়া হয়। ফলে সড়কগুলো বছর না ঘূরতেই ভেঙেচুড়ে নষ্ট হয়ে যাচ্ছে।

রাসিকের অনুমতে প্রসঙ্গে জানতে চাইলে শাহজালাল ইসলামসী ব্যাংক রাজশাহীর ম্যানেজার বলেন, বিষয়টি আইটি বিভাগ দেখছেন, আমাকে খোঁজ নিয়ে দেখেতে হবে অনুমতি নেয়া হয়েছে কি না।

খোজ নিয়ে জানাযায়, সংশ্লিষ্ট কাজটি করছেন রিযন এন্টার প্রাইজ নামক স্থানীয় এতটি প্রতিষ্ঠান। যারা এই এলাকার নবনির্মিত ফুটপাত নির্মান কজটিও করছেন। প্রতিষ্ঠানটির সত্বাধিকারী জানান, আমরা কাজটি করে দিচ্ছি।

কাজ হয়ে গেলে আবার মেরামত করে দেব। তবে সড়ক খোড়ার বিষয়ে তিনি কোন মন্তব্য করেন নাই।
রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক সংশ্লিষ্ট বিষয়ে তাৎখনিক খোঁজনিয়ে বলেন, আমি স্থানটিতে লোক পাঠিয়েছিলাম। এই কাজের বিষয়ে আমাদের কাছ থেকে কোন অনুমতিই নেয়নি।

সিটিকর্পোরেশনের বিধান অনুযায়ি এধনের কাজে কতৃপক্ষের পূবানুমতি নেয়ার প্রয়োজন আছে ও এ সংক্রান্ত আইনও আছে। তিনি এবিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

খবরঃ ডেইলি সানশাইন

12 thoughts on “রাজশাহীর প্রধান সড়ক খুঁড়ে ব্যাংকের এটিএম বুথ মেরামতের কাজ!

Comments are closed.