সন্ত্রাস, জঙ্গীবাদ ও মাদক দমনে রজাশাহীতে ক্রাইসিস রেসপন্স টিম

রাজশাহী

সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক চোরাচালান দমন ও প্রতিরোধসহ বড় ধরনের সহিংসতা মোকাবেলায় রাজশাহীতে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) গঠন করা হয়েছে। সোয়াট টিমের আদলে এই টিমটি গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কর্তৃপক্ষ । রাজশাহীতে সিআরটি টিমের সদস্য সংখ্যা ২৪জন।

এদের মধ্যে রাজশাহী আরএমপি ১জন এডিসি, ২জন সিনিয়র এসি, ২জন ইন্সপেক্টর, ৫জন এসআই, ১জন এএসআই এবং ১৩জন চৌকষ কনস্টবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে। সিআরটি টিম ইতোমধ্যে এবছরের ৮ জুলাই ৯ আগস্ট পর্যন্ত জর্ডানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। প্রশিক্ষণের তত্বাবধানে ছিল জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার ও জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এন্টি টেরোরিজম এ্যসিস্টেন্স (এটিএ)। রাজশাহীর বাইরে ঢাকা, চিট্টগ্রাম ও সিলেটে এই সিআরটি টিম গঠন করা হয়েছ।

যে কোন সংকটময় পরিস্থিতিতে সাহসিকতার সাথে অভিযান পরিচালনা, জঙ্গীবাদ দমন ও সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান পরিচালনা করাসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে নবগঠিত এই টিমকে। ভবিষ্যতে সিআরটি টিমের সদস্যদের পর্যায়ক্রমে অন্যান্য বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ দেয়া হবে।

খবর কৃতজ্ঞতাঃ ডেইলি সানশাইন