রাজশাহীতে বিএনপির বিক্ষোভ

রাজশাহী

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে বিএনপিকে নিয়ে গভীর ষড়যন্ত্র হয়েছে বলে দাবি করেছে রাজশাহী বিএনপি। রায়ের প্রতিবাদে বুধবার দুপুরে নগরীর রাস্তায় নেমে বিক্ষোভ সমাবেশ ও পথসভা করেন নেতাকর্মীরা।

তবে পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে নগর ও জেলা বিএনপির বিক্ষোভ মিছিল। পৃথক এসব কর্মসূচি থেকে অবিলম্বে বিএনপি নেতাদের এ মামলার দণ্ড থেকে অব্যাহতি চান নেতারা।

বুধবার দুপুরে আদালতের রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত।

একই সঙ্গে রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী ও সাবেক সংসদ সদস্য কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন সাজা দেয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, রায় ঘোষণার পরপরই নগরীর মালোপাড়া নগর বিএনপি কার্যালয় থেকে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করেন।

নগর বিএনপি সভাপতি ও সাবেক সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের নেতৃত্বে সেখানে উপস্থিত ছিলেন- দলটির রাজশাহী বিভাগের সহসাংগঠনিক সম্পাদক শাহীন শওকত, নগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন প্রমুখ।

পরে পুলিশি বাধায় মিছিল নিয়ে অগ্রসর হতে পারেননি নেতাকর্মীরা। এ সময় রাস্তায় বিক্ষোভ সমেবেশ করে বিএনপি। সমাবেশ শেষে ওই এলাকা ত্যাগ করেন নেতাকর্মীরা।

এদিকে, রায় ঘিরে সকাল থেকেই নগর বিএনপি কার্যালয়ের আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল। তাই বড় ধরনের সভা-সমাবেশ করতে পারেনি বিএনপি।

অন্যদিকে, এ রায়ের প্রতিবাদে দুপুরে নগরীর অলোকার মোড় এলাকার বিক্ষোভ মিছিল বের করে জেলা বিএনপি। এতে নেতৃত্ব দেন জেলার সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জাল হোসেন তপু। পুলিশি বাধায় এ মিছিলটিও পণ্ড হয়ে যায়। পরে সেখানে পথসভা করে ফিরে যান নেতাকর্মীরা।

রায় ঘিরে নগরীর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এ নিয়ে আগে থেকে নগরজুড়ে সর্বোচ্চ সর্তক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪