রাবিতে বিভাগের অফিস কক্ষে শিক্ষার্থীদের তালা

রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে একীভূত না করার দাবিতে বিভাগের অফিস কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছে শিক্ষার্থীরা।

বুধবার (২৮ নভেম্বর) বেলা ১২টায় ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা অফিসে তালা দিয়ে বিভাগের সামনে অবস্থান নেয়।

এর আগে সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে জড়ো হয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান নেয় তারা। পরে তারা বিভাগের সামনে গিয়ে অবস্থান নেয় এবং অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দুই বিভাগ এক না করা সংক্রান্ত কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত ক্লাসে ফিরবেন না তারা। প্রতিষ্ঠিত কোনো বিভাগকে বিলুপ্ত করার নজির বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নেই।

এছাড়া যদি দুই বিভাগ এক হয় তাহলে তারা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। দুই বিভাগের সিলেবাসেও ভিন্নতা রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়কে এসব বিষয় বিবেচনা করে দুই বিভাগ যেন এক না হয় সেই সিদ্ধান্ত নিতে হবে।

জানতে চাইলে প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক একরামুল হামিদ বলেন, ‘আমরা এ বিষয়ে বৃহস্পতিবার (২৯ নভেম্বর) অনুষদের সদস্যদের নিয়ে সভায় বসবো। সেখানে কোনো একটি সিদ্ধান্ত নিয়ে একাডেমিক কাউন্সিলে সুপারিশ করবো। চূড়ান্ত সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিল নিবেন।’

গত ১১ নভেম্বর থেকে বিভাগ দু’টিকে একীভূত করে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং নাম দেওয়ার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে আসছিল ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। পরে বিভাগের শিক্ষকরা তাদের আশ্বস্ত করলে তারা কর্মসূচি স্থগিত করেন।

কিন্তু ২০ নভেম্বর ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা দুই বিভাগ এক না করার দাবিতে পাল্টা আন্দোলন শুরু করেন।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪