স্মার্টফোন ব্যবহারে কমে যাচ্ছে আপানর যৌন কর্ম করার ইচ্ছা!

জীবনযাপন স্বাস্থ্য বার্তা

স্মার্টফোন ব্যবহার মানুষের যৌন কর্ম করার ইচ্ছা কমিয়ে দেয়। সাম্প্রতিক কয়েকটি গবেষণায় তাই বলছে। আর নির্দিষ্ঠ বয়সসীমার মধ্যে থাকা মানুষের ভিতরে এ ধরণের প্রভাব লক্ষণীয়।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে ২৫-৩৪ বছরের বয়সসীমার মধ্যকার স্মার্টফোন ব্যবহারকারী তিন জনের একজনের জীবনেই যৌন কর্ম করার হার কমে গেছে। গবেষণায় ৩ হাজার স্মার্টফোন ব্যবহারকারী অংশ নেন। সংবাদমাধ্যম ডিটেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী গবেষণায় অংশ নেওয়া অর্ধেক মানুষের জীবনেই যৌন কর্ম করার স্পৃহা কমে গেছে।
তবে ১৮-৩৪ বছরের বয়সসীমার স্মার্টফোন ব্যবহারকারীর ব্যাপারে অবশ্য ভিন্ন তথ্য পাওয়া গেছে। গবেষণায় বলা হয়, এ বয়সসীমার অন্তত ২০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী যৌন কর্ম করার সময় ফোন ব্যবহার করে থাকেন। ধারণা করা হচ্ছে যৌন কর্ম ক্যামেরায় ধারণ করার জন্যই তারা স্মার্টফোন ব্যবহার করেন। গবেষণা পদ্ধতি এবং নমুনা গ্রুপ একটি গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এগুলোর উপরই গবেষণার ফলাফল কেমন হবে তা নির্ভর করে। তবে এ ধরণের বিষয় নিয়ে করা আরও কয়েকটি গবেষণাও একই ধরণের ফলাফল প্রদান করেছে। ওই একই গবেষণায় দেখা গেছে নমুনার ২০ শতাংশ মানুষ যৌনকর্ম করার সময় স্মার্টফোন ব্যবহার করেন। এদের মধ্যে ১২ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী স্বীকার করেছেন প্রযুক্তি তাদের সম্পর্কে বিরূপ প্রভাব ফেলছে। বিয়ে অথবা প্রেমের সম্পর্কে যৌনতা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।
স্মার্টফোন ব্যবহার যৌন সংসর্গের মতো গুরুত্বপূর্ণ একটি নিয়ামকের চাহিদাকে গ্রাস করছে। কিন্তু মানুষ যদি স্মার্টফোনটিকে মুহূর্তের জন্যে হলেও ব্যবহার না করত তবে আরও সুখী জীবন যাপন করত।

সূত্র: দ্য নেক্সট ওয়েব

10 thoughts on “স্মার্টফোন ব্যবহারে কমে যাচ্ছে আপানর যৌন কর্ম করার ইচ্ছা!

Comments are closed.