রাজশাহীতে বই উৎসবে ৫০ লাখ নতুন বই পাবে শিক্ষার্থীরা

রাজশাহী

বিভাগীয় শহর রাজশাহীতে বছরের প্রথম দিনে নতুন বই পাবে ৫০ লাখ শিক্ষার্থী। জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বই বিতরণের সকল প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষা অফিস। আগামীকাল মঙ্গলবার (০১ জানুয়ারি) সকালে নতুন বছরের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হবে।

বেলা ১১টায় রাজশাহী কলেজিয়েট স্কুলে প্রধান অতিথি হিসেবে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন। সভায় সভাপতিত্ব করবেন রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) এস.এম. আব্দুল কাদের।

এদিকে, ২০১৯ সালে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী রয়েছে ৬ লাখ ৪৯ হাজার ৬৪২ জন। এসব শিক্ষার্থীর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এরই মধ্যে নতুন বই পাঠানো হয়েছে। এই নতুন বইয়ের সংখ্যা ৪৯ লাখ ৯৯ হাজার ৭৪৩টি।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম জানান, জেলায় নতুন বছরে প্রাথমিক পর্যায়ে ৩ লাখ ৫ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীদের হাতে বিভিন্ন বিষয়ের ১৪ লাখ ১১ হাজার ৫৫৮টি নতুন বই তুলে দেওয়া হবে। তাই সকল প্রস্তুতি এরই মধ্যে শেষ করা হয়েছে। প্রথম দিন কার্যক্রম শুরু হবে এবং কয়েকটি ধাপে বই বিতরণ কার্যক্রম শেষ হবে।

এছাড়া জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন জানান, মাধ্যমিক পর্যায়েও বই বিতরণের সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। তিনি জানান, ২০১৯ সালে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষার্থী ৩ লাখ ৪৪ হাজার ৬ জন। রাজশাহীর মাধ্যমিক পর্যায়ের এই শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিনে ৩৫ লাখ ৮৮ হাজার ১৮৯টি বই হাতে পাবে। প্রথমদিন কার্যক্রম শুরু হবে। দ্রুতই শেষ করা হবে।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪